কোন্দলে দুই ভাগ বাগেরহাট জেলা বিএনপি

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

কোন্দলে দুই ভাগ বাগেরহাট জেলা বিএনপি

বাগেরহাট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৪ ৪ এপ্রিল ২০২২  

বিএনপির লোগো

বিএনপির লোগো

বাগেরহাটে বিএনপির অভ্যন্তরীণ কোন্দল চলছে কয়েক বছর ধরে। কমিটি গঠন ঘিরে সেই দ্বন্দ্ব দিনদিন দৃশ্যমান হচ্ছে। এমনকি জেলা পর্যায়ের সভা-সমাবেশে নিজেদের মধ্যেই মারামারির ঘটনা ঘটেছে। ফলে অনেক নেতাকর্মী দল ত্যাগ করেছেন। জেলা বিএনপি বিভক্ত হয়েছে দুটি গ্রুপে। দলের যেকোনো কর্মসূচি পৃথকভাবে পালন করছে গ্রুপ দুটি।

জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা জানান, এক দশক ধরে দায়িত্বে থাকা বাগেরহাট জেলা বিএনপির সাবেক সভাপতি এমএ সালামকে অব্যাহতি দিয়ে দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয় থাকা এটিএম আকরাম হোসেন তালিমকে জেলা বিএনপির আহ্বায়ক করা হয়। ৩৫ সদস্যের এ আহ্বায়ক কমিটিতে সাবেক জেলা কমিটির সভাপতি এমএ সালামকে এক নম্বর সদস্য পদে রাখা হয়। মূলত এর পরই দলের মধ্যে স্পষ্ট দুটি গ্রুপ তৈরি হয়।

কেন্দ্র ঘোষিত নতুন আহ্বায়ক কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করে এমএ সালাম ও তার অনুসারীরা কমিটি প্রত্যাখ্যান করে বিক্ষোভ করেন। এরপর থেকেই বিভিন্ন সভা-সমাবেশে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়া শুরু করে সালাম ও তালিম গ্রুপ। জেলা নেতাদের এমন কর্মকাণ্ডে ক্রমান্বয়ে দুর্বল হতে থাকে জেলা বিএনপির সাংগঠনিক কার্যক্রম।

সবশেষ ২০২১ সালের ১৩ নভেম্বর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সভায় বিদ্রোহী গ্রুপ হামলা করে। সাবেক সভাপতি এম এ সালামের নির্দেশে এ হামলা হয় বলে অভিযোগ করেছিলেন জেলা বিএনপির আহ্বায়ক এটিএম আকরাম হোসেন তালিম। অবশ্য অভিযোগ ভিত্তিহীন দাবি করেছিলেন এমএ সালাম।

সদর উপজেলার ডেমা ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শেখ আফজাল হোসেন বলেন, জেলার নেতাদের কোন্দলে সাংগঠনিকভাবে আমরা দুর্বল হয়ে গেছি। দল প্রায় কর্মীশূন্য। দ্রুত সমস্যা সমাধান করে দলকে একত্রিত করতে না পারলে সামনের নির্বাচনে বিএনপির ভরাডুবি হবে।

জেলা কমিটির সাবেক সভাপতি এম এ সালাম বলেন, দুর্দিনে দলের হাল ধরেছিলাম। যাকে দলের আহ্বায়ক করা হয়েছে তিনি দীর্ঘদিন রাজনীতির বাইরে ছিলেন। এছাড়া কমিটির অনেক নেতা নিষ্ক্রিয় ও প্রবাসী। বিগত দিনে কোনো কর্মসূচিতে তাদের পাওয়া যায়নি। নেতাকর্মীরা তাদের ডাকে সাড়াও দিচ্ছেন না। স্বল্প সময়ের মধ্যে যোগ্য নেতা দিয়ে পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠনের দাবি জানাই।

বর্তমান কমিটির আহ্বায়ক এ টি এম আকরাম হোসেন তালিম বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার নির্দেশেই ত্যাগীদের নিয়ে বাগেরহাটে আহ্ববায়ক কমিটি গঠন করা হয়। এমএ সালাম মিথ্যা অভিযোগ করে আহ্বায়ক কমিটি ভেঙে দিতে যাচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »