পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন

ঢাকা, সোমবার   ০৩ অক্টোবর ২০২২,   ১৯ আশ্বিন ১৪২৯,   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৪ ৩ এপ্রিল ২০২২   আপডেট: ১৫:৪২ ৩ এপ্রিল ২০২২

ছবি: ইমরান খান

ছবি: ইমরান খান

পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভী।

রোববার (৩ এপ্রিল) তিনি এ ঘোষণা দেন বলে জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন নিউজ

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক হিসেবে আখ্যায়িত করে খারিজ করে দেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাশিম খান সুরি। এরপরই প্রেসিডেন্ট আরিফ আলভীকে সংসদ ভেঙে দেয়ার পরামর্শ দেন ইমরান খান।

অনাস্থা প্রস্তাব নাকচের পর জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান খান। দেশবাসীকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, জাতির সামনে বিদ্রোহ করা হয়েছে। ডেপুটি স্পিকার বিদেশি ষড়যন্ত্রে সরকার পরিবর্তনের চেষ্টা বাতিল করে দিয়েছেন।

প্রধানমন্ত্রী ইমরান বলেন, "আমি বলতে চাই 'ঘাবরানা নাহি হে' (ঘাবরাবেন না)। আল্লাহ পাকিস্তান পরিস্থিতি দেখছেন।"

আরো পড়ুন>> শ্রীলংকায় সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করলো সরকার

তিনি বলেন, তিনি পার্লামেন্ট ভেঙে দিতে লিখিতভাবে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছেন। তিনি আরো বলেন, গণতন্ত্রকামীরা জনগণের কাছে যাবে এবং নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে জনগণ কাকে ক্ষমতায় চায়।

প্রধানমন্ত্রী ইমরান বলেন, আইনপ্রণেতাদের ভোট ক্রয় করার জন্য বিলিয়ন বিলিয়ন রুপি ব্যয় করা হয়েছে। যারা টাকা নিয়েছে, তিনি তাদেরকে পরামর্শ দেন ওইসব টাকা এতিমদের মধ্যে বিলিয়ে দিতে।

তিনি বলেন, নির্বাচনের জন্য প্রস্তুত হন। কোনো দুর্নীতিপরায়ণ শক্তি দেশের ভবিষ্যত নির্ধারণ করতে পারবে না। পার্লামেন্ট ভেঙে দেয়ার পর পরবর্তী নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে, তত্ত্বাবধাক সরকার গঠনের প্রক্রিয়া হবে।

আরো পড়ুন>> ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফারুখ হাবিব বলেন, ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি।

আজ বিরোধীদলগুলোর আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু অধিবেশন শুরুর পরপরই ডেপুটি স্পিকার ঘোষণা করেন বিরোধী জোট যে অনাস্থা প্রস্তাবটি এনেছে তা সংবিধানের অনুচ্ছেদ ৫-এর লঙ্ঘন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »