চাঁদ দেখা গেছে, শনিবার থেকে যেসব দেশে রমজান শুরু

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

চাঁদ দেখা গেছে, শনিবার থেকে যেসব দেশে রমজান শুরু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৬ ১ এপ্রিল ২০২২   আপডেট: ২০:৫৯ ১ এপ্রিল ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

মধ্যপ্রাচ্যের দেশ মিশর ও অস্ট্রেলিয়ায় রমজান মাসের চাঁদ দেখা গেছে। দেশ ‍দুটিতে আগামীকাল শনিবার থেকে রমজান মাস শুরু হচ্ছে।

খালিজ টাইমস জানায়, মালয়েশিয়া, ব্রুনাই, জাপান ও ইন্দোনেশিয়ায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই  শনিবার থেকে ঐসব দেশে রোজা শুরু হচ্ছে না। শনিবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায় করা হবে এবং ঐ রাতের শেষ প্রহরে সেহরি খেয়ে ৩ এপ্রিল প্রথম রোজা হবে ঐ দেশগুলোতে।

শুক্রবার মুসলিম দেশগুলোর সমন্বয়ে জাপান চাঁদ দেখা কমিটির (রুইয়াতে হেলাল জাপান) ঘণ্টাব্যাপী বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াও ঘোষণা করেছে যে পবিত্র রমজান মাসের প্রথম দিন ৩ এপ্রিল। এছাড়া ব্রুনাইয়ের সালতানাত নিশ্চিত করেছে যে, শুক্রবার দেশটিতে চাঁদ দেখা যায়নি। অতএব, ২ এপ্রিল শনিবার শাবান মাসের শেষ দিন হবে এবং পবিত্র রমজান মাস ৩ এপ্রিল থেকে শুরু হবে।

এদিকে, বাংলাদেশে পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে তা জানতে অপেক্ষা করতে হবে শনিবার সন্ধ্যা পর্যন্ত। এদিন ৬টা ৩০ মিনিটে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই জানা যাবে রমজান শুরুর নির্দিষ্ট তারিখ। শুক্রবার (১ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »