বিশ্ববিদ্যালয় পেয়ে উৎসবে মেতেছে পিরোজপুরবাসী

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বিশ্ববিদ্যালয় পেয়ে উৎসবে মেতেছে পিরোজপুরবাসী

পিরোজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৭ ৩১ মার্চ ২০২২  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় উৎসবে মেতেছে পিরোজপুর জেলাবাসী।  ছবি: ডেইলি বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় উৎসবে মেতেছে পিরোজপুর জেলাবাসী।  ছবি: ডেইলি বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় উৎসবে মেতেছে পিরোজপুর জেলাবাসী। 

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলটি পাশের জন্য সংসদে উত্থাপিত হলে তা চুড়ান্ত আইন আকারে পাশ হয়। আর এর মধ্য দিয়ে পূরণ হলো পিরোজপুরবাসীর একটি দীর্ঘ দিনের স্বপ্ন। 

পিরোজপুরে বিশ্ববিদ্যালয় বিল পাশ হওয়ায় পিরোজপুর বাসীর মনে বয়েছে আনন্দ উৎসব। এ বিশ্ববিদ্যালয় নির্মাণের ফলে শুধু পিরোজপুর জেলাই নয় আশপাশের ৪-৫টি জেলার কয়েক হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা অর্জন করতে পারবে। দক্ষিণ উপকূলীয় এসব জেলাগুলোর মধ্যে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য পর্যাপ্ত বিশ্ববিদ্যালয় না থাকায় এ অঞ্চলের দীর্ঘ দিনের একটি স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ের। গতকাল সংসদে বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় স্বপ্ন পূরণের পথে পিরোজপুরবাসী তথা দক্ষিণাঞ্চল।

এদিকে এ উপলক্ষে বুধবার বিকেলে পিরোজপুরে বিজয় উল্লাস ও আনন্দ শোভাযাত্রা করেছে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন।

এসময় নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ হাকিম হাওলাদার, আওয়ামী লীগ নেতা চন্ডিচরণ পাল, যুবলীগের সভাপতি আক্তারুজ্জামান ফুলু, কেন্দ্রীয় যুবলীগ নেতা কামরুজ্জামান শামীম, রুহিয়া বেগম হাসিন, জাহিদুল ইসলাম পিরু, জিয়াউল আহসান জিয়া, গোপাল বসু, সিকদার চাঁন, জহিরুল হক মিঠু, অনিকুজ্জামান অনিক প্রমুখ।
 
জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুর-১ আসনের এমপি নির্বাচিত হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর কাছে ২০১৯ সালের জুলাই মাসে একটি আবেদন করেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় উৎসবে মেতেছে পিরোজপুর জেলাবাসী। 

২০১৯ সালের ১০ অক্টোবর প্রধানমন্ত্রী অনুমোদন দিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ২০১৯ সালের ২৭ অক্টোবর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনের খসরা প্রণয়নের জন্য বিশ্বিবদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে চিঠি দেন। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন ২০২০ সালের ২৩ মার্চ আইনের খসরা পাঠান শিক্ষা মন্ত্রণালয়ে। ২০২০ সালের ১৬ জুলাই খসরা আইনের ওপর মতামত দিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে চিঠি দেয়। 

২০২০ সালের ২৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে মন্ত্রী পরিষদ বিভাগে আইনের খসড়া পরীক্ষা নিরীক্ষার জন্য পত্র দেয়া হয়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর মন্ত্রী পরিষদ বিভাগ থেকে পরীক্ষা নিরীক্ষা পূর্বক শিক্ষা মন্ত্রণালয় পাঠিয়ে মন্ত্রীপরিষদে উত্থাপনের জন্য চিঠি দেয়া হয়। ২০২১ সালের ৫ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে মহামান্য রাষ্ট্রপতির সুপারিশ নিয়ে সংসদের উত্থাপনের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয়। পরে আইন মন্ত্রণালয়ের ভোটিং হয় এবং  প্রধানমন্ত্রী এবং  মহামান্য রাষ্ট্রপতি স্বাক্ষর করে বিলটি সংসদে উত্থাপনের অনুমোদন দেন। 

১৮ নভেম্বর ২০২১ তারিখে বিলটি উত্থাপিত হলে সংসদে স্থায়ী কমিটির কাছে প্রেরণ করার জন্য অনুমোদন হয়। বিলটি ‘আইন’ আকারে পাশের জন্য ২৯ মার্চ ২০২২ সংসদে উত্থাপিত হয় এবং পাশ হয়। 

মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বিলটি সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২২ পাশের জন্য সংসদে উত্থাপন করেন। এদিকে, পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাশ হওয়ায় পিরোজপুর বাসীর মনে আনন্দ। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »