কেন ১৩ সংখ্যাকে অশুভ ধরা হয়? এর পেছনে ভয়ানক ইতিহাস
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩১ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

কেন ১৩ সংখ্যাকে অশুভ ধরা হয়? এর পেছনে ভয়ানক ইতিহাস

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১০ ২৪ মার্চ ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেকগুলো ঘটনার পর ১৩ সংখ্যাকে পুরো বিশ্বে অপয়া-অমঙ্গলজনক ধরা হয়! আমরা সবাই-ই ছোট থেকে এই কথাটা শুনে আসছি! ১৩ মানেই অশুভ কিছু! কোনোকিছুর নম্বর ১৩ মানেই ধরা হয় সেটা অমঙ্গলজনক! এর নেপথ্যেও রয়েছে নানা ঘটনা।

গবেষকদের মতে, প্রাচীনকালে ফাঁসি কাঠে ওঠার সিঁড়িতে ১৩টি ধাপ থাকতো। লাস্ট সাপার (যিশুর শেষ খাবার গ্রহণের রাত্রি)-এ ১৩জন মানুষ ছিলেন এবং কথিত আছে যে ১৩ তম আসন গ্রহণের জন্য যিশু অথবা জুডাস (যিশুকে হত্যার ষড়যন্ত্রকারী) নিজে আগ্রহী ছিলেন। কেউ কেউ মনে করেন লাস্ট সাপার গ্রহণ করা হয়েছিল নিসান (ইহুদী ক্যালেন্ডারের একটি মাস) মাসের ১৩ তারিখে। আর কেউ কেউ বলেন ক্রুসবিদ্ধকরণের তারিখও ছিল ১৩ নিসান।

পুরনো কুসংস্কারে প্রচলিত আছে যে আপনার নামে যদি ১৩ অক্ষর থাকে, তবে আপনি অভিশপ্ত হতে বাধ্য। অভিত্তিকর শোনালেও বেশ কয়েকটি কুখ্যাত খুনীদের নাম যেমন, চার্লস ম্যানসন, জ্যাক দ্য রিপার, জেফরি দামের, থেডর বানডি এবং আলবার্ট ডি স্যালভো ইংরেজিতে ১৩ অক্ষর ধারণ করে।

কোনো মাসের ১৩ তারিখ যদি শুক্রবার হয় তবে ইউরোপের মানুষজন ভয় পেয়ে যান। কারণ, অনেকের মতে যিশুকে যেদিন ক্রুসবিদ্ধ করা হয় সে দিন ছিল শুক্রবার। ইতিহাস ঘাঁটলে দেখা যায় ১৩ তারিখের শুক্রবারগুলোতে পৃথিবীতে নানা ধরনের বিপর্যয় এসেছে।

স্ক্যান্ডেভিয়া ভাইকিং যোদ্ধাদের অপদেবতার নাম ছিল লোকি এবং তার নম্বর ছিল ১৩। ভাগ্য গণনার জন্য বহু বছরের পুরোনো যে অশুভ ট্যারট কার্ড রয়েছে তার মোট ৭৮টি কার্ডের ভিতরে ১৩ নম্বর কার্ডটির মানে হল মৃত্যু!

নাসার 'অ্যাপোলো' নামে যে নভোযানটি ছিল সেটি বিষ্ফোরিত হয় ১৯৭০ সালের নভেম্বর মাসের ৪ তারিখে। যার যোগফল ৪+১+১+৭+০ = ১৩ এবং দিনটিও ছিল ১৩ই এপ্রিল।

আগে বিমানে ১৩ নম্বরের কোনো সিট থাকত না। ইউরোপ বা বিশেষ করে আমেরিকায় বহুতল ভবনের লিফটে ১৩ নম্বরের কোনো সুইচ থাকে না, হোটেলে থাকে না ১৩ নম্বর রুম। ইউরোপে এক সমীক্ষায় দেখা যায় ১৪ তারিখে প্রকাশিত পত্রিকাগুলোতে তুলনামূলক বেশি বিপদ আপদের খবর পাওয়া যায়।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »