কর্মসংস্থান বাড়াতে ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রয়োজন: শিল্প প্রতিমন্ত্রী

ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

কর্মসংস্থান বাড়াতে ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রয়োজন: শিল্প প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৩ ২০ মার্চ ২০২২   আপডেট: ১৯:১৬ ২১ মার্চ ২০২২

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার- ফাইল ফটো

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার- ফাইল ফটো

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, কর্মসংস্থান বাড়াতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য আরো সহজ শর্তে ঋণ প্রয়োজন।

রোববার রাজধানীতে এসএমই ফাউন্ডেশন আয়োজিত দিনব্যাপী ক্রেতা-বিক্রেতা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ষষ্ঠবারের মতো এ ক্রেতা-বিক্রেতা সম্মেলনের আয়োজন করে এসএমই ফাউন্ডেশন। 

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন এবং এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য হাসিনা নেওয়াজ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ ও প্রশিক্ষণ দিয়ে সরকারের কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এসএমই ফাউন্ডেশন। তবে করোনাভাইরাসের কারণে ক্ষতি কাটিয়ে উঠতে উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে আরো ঋণের প্রয়োজন। এজন্য এসএমই ফাউন্ডেশনের অনুকূলে নিয়মিত অর্থ বরাদ্দ করা উচিত।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে প্রায় ১০ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং প্রায় ৬৮ লাখ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের ৭ দশমিক ২১ শতাংশ নারী-উদ্যোক্তাদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। নারীর জন্য সহায়ক কর্মপরিবেশ তৈরি ও নানাবিধ প্রণোদনার ফলে দেশে নারী-উদ্যোক্তার সংখ্যাও প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন

English HighlightsREAD MORE »