আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে খুবিতে বিশেষ প্রদর্শনী
15-august

ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২,   ২ ভাদ্র ১৪২৯,   ১৮ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে খুবিতে বিশেষ প্রদর্শনী

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৬ ১৭ মার্চ ২০২২  

চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি ও সিসিএ আয়োজিত ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের খুলনার বিভাগীয় পর্যায়ের উৎসব শুরু হয়েছে।

চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি ও সিসিএ আয়োজিত ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের খুলনার বিভাগীয় পর্যায়ের উৎসব শুরু হয়েছে।

তখন ‘কাঁঠাল’ সিনেমাটি দেখছিলো ছোট্ট সামির, পুরোনাম সামির প্রজন্ম। মনোযোগের বিচ্যুতি ঘটাতে বেগ পেতে হলো বেশ। একটু বিরক্ত করেই জিজ্ঞাসা করলাম, ‘সিনেমাটা দেখতে কেমন লাগছে?’ জবাবে সামির বলল, দারুণ। চুরি করলে এমন সাজা পেতে হয়। 

১৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) প্রদর্শিত চলচ্চিত্র দেখে এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করে সামির। 

সিনেমা দেখতে আসা আরেক শিশু মো. রাসূল আলীর সাথে কথা হয়। রাসূল জানায়, সিনেমার থেকে এই হলরুম বেশি সুন্দর (সাংবাদিক লিয়াকত আলী অডিটোরিয়াম)। তবে সিনেমাও ভালো।

জানা যায়, চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি ও সিসিএ আয়োজিত ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের খুলনার বিভাগীয় পর্যায়ের উৎসব শুরু হয়েছে গতকাল৷ সম্পূর্ণ বিনামূল্যে সকল দর্শকদের জন্য উন্মুক্ত সিনেমার এই উৎসবটি। দেখানো হয় দেশ বিদেশের সিনেমা। 

সোমবার (১৪ই মার্চ) বিকেল পাঁচটা থেকে খুলনা ইউনিভার্সিটির ফিল্ম ক্লাব ও ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশের খুলনা বিভাগের উৎসবের সহ আয়োজক ‘থার্টি ফাইভ এমএম ও ইউ ফিল্ম ক্লাব’এর সহযোগিতায় খুবিতে বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে একটি বিশেষ প্রদর্শনী হয়। এ বিশেষ প্রদর্শনীতে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ২০২২ এ পুরস্কার প্রাপ্ত সকল চলচ্চিত্র দেখানো হয়। একইসাথে গত ১১তম থেকে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে খুলনা বিভাগ থেকে নির্বাচিত হওয়া সিনেমাগুলো। 

এ বিষয়ে চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ এবং বিভাগীয় উৎসব সমন্বয়ক ফারিহা জান্নাত মীম বলেন, ‘চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ সবসময় শিশুদের বিকাশের জন্য কাজ করে এসেছে। আমরা চলচ্চিত্রপ্রেমীরা সবসময়ই নিজেদের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বের সকলের কাছে আমাদের কথা পৌঁছে দিতে চাই। সেই উদ্যোগেরই অংশ হিসেবে আমরা আজকে খুলনা বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়েছি। আমাদের পরবর্তী আয়োজনেও বিশ্ববিদ্যালয় আজকের উচ্ছ্বাস নিয়ে পাশে থাকবে এই আশা করছি।

উল্লেখ্য, এই প্রথম ঢাকার গণ্ডি পেরিয়ে শিশুতোষ সিনেমা নিয়ে চিল্ড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ একসাথে অন্য ৭টি বিভাগীয় শহরগুলোতেও উৎসব আয়োজন করেছে। খুলনার সাথে সাথে একই সময়ে বরিশালের জেলা শিল্পকলা একাডেমিতেও বিভাগীয় উৎসবটি চলে। 

খুলনা, বরিশালের পর উৎসবটি একে একে রংপুরের টাউন হলে ও রাজশাহীর জেলা শিল্পকলা একাডেমিতে ২০ ও ২১ মার্চ অনুষ্ঠিত হবে। এছাড়া সিলেটের সাস্ট কেন্দ্রীয় অডিটোরিয়াম ও ময়মনসিংহের জেলা শিল্পকলা একাডেমিতে ২৩ ও ২৪ মার্চ এবং চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমিতে ৩০ ও ৩১ মার্চ অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »