পর্যটন নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাজ্য
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩১ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

পর্যটন নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৯ ১৬ মার্চ ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবশেষে করোনা পূর্ববর্তী অবস্থায় ফিরে যাচ্ছে যুক্তরাজ্য। সামনের সপ্তাহেই সব ধরনের পর্যটন নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে দেশটি। এমন তথ্যই নিশ্চিত করেছেন দেশটির পর্যটন সচিব গ্রান্ট শ্যাপস।

এর আগে যুক্তরাজ্য ভ্রমণে পর্যটকদের বাধ্যতামূলক করোনা টেস্ট করতে হতো। এছাড়া যারা দুই ডোজ টিকা নেননি তাদেরকে নির্দিষ্ট ফরম পূরণ করে পিসিআর টেস্ট করতে হতো।
 
বিবিসির খবরে বলা হয়, শুক্রবার (১৮ মার্চ) থেকে সব ধরনের বিধি-নিষেধ তুলে নিচ্ছে যুক্তরাজ্য। এতে করে যারা টিকা নেননি তারাও করোনা টেস্ট ছাড়া যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবে।
 
সম্প্রতি শ্যাপস তার পোস্ট করা একটি টুইটে বলেছেন, সামনে ইস্টার সানডেকে সামনে রেখে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া বিপুল পরিমাণে ভ্যাকসিন কার্যক্রম পরিচালিত হওয়ায় আমরা এখন অনেকটাই ঝুঁকিমুক্ত।
 
যুক্তরাজ্য সরকার জানিয়েছে, নতুন করে কোনো করোনা ভ্যারিয়েন্ট আসলে ও ঝুঁকির সৃষ্টি হলে দেশটি তার আগের বিধি-নিষেধে ফিরে যাবে।

আরো পড়ুন> হাসপাতালে রোগীসহ ৪০০ জনকে ‘জিম্মি’ করেছে রুশ সেনারা
 
এদিকে যুক্তরাজ্যের এ সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে দেশ দুটির অঙ্গরাজ্য স্কটল্যান্ড ও ওয়েলস। তবে ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী ইলুনেড মরগান বলেছেন, হঠাৎ করেই বিধি-নিষেধ তুলে নেওয়া এক ধরনের ‘অবিবেচক’ সিদ্ধান্ত। তিনি পুরো সিদ্ধান্তটিকেই ‘হতাশাজনক’ বলে আখ্যায়িত করেছেন।
 
স্কটল্যান্ডের সরকার বলেছে, করোনার কারণে আমাদের পর্যটনখাত মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতেই আমরা এমন সিদ্ধান্তে সায় দিয়েছি।
 
এর আগে যারা দুই ডোজ করোনা টিকা নিয়েছিল, তাদের ফেব্রুয়ারিতে সব ধরনের টেস্টের বাধ্যবাধকতা থেকে মুক্তি দেওয়া হয়। বর্তমানে নেওয়া সিদ্ধান্তে সামনের গ্রীষ্ম মৌসুমে যুক্তরাজ্যের পর্যটন খাত ব্যাপকভাবে ঘুরে দাঁড়াতে পারবে বলে ধারণা করা যাচ্ছে।

এয়ারলাইনস ইউকে'র প্রধান নির্বাহী কর্মকর্তা টিম এলডারস্লেড বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমে সারা বিশ্বের কাছে একটা খবর পৌঁছে গেছে- পর্যটন খাতে আমরা আবার ফিরে এসেছি। পর্যটকদের এখন থেকে আর বাড়তি ঝামেলা পোহাতে হবে না। আমরা করোনা পূর্ববর্তী অবস্থায় ফিরে যাচ্ছি।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »