ধরা পড়ল পিঠে ‘স্যাটেলাইট ট্র্যাকার’ লাগানো বিশালাকৃতির কচ্ছপ

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ধরা পড়ল পিঠে ‘স্যাটেলাইট ট্র্যাকার’ লাগানো বিশালাকৃতির কচ্ছপ

বরগুনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫১ ৬ মার্চ ২০২২   আপডেট: ১৮:৫৫ ৬ মার্চ ২০২২

বরগুনার বালিয়াতলীতে ধরা পড়েছে পিঠে ‘স্যাটেলাইট ট্র্যাকার’ লাগানো একটি বিশালাকৃতির কচ্ছপ। ছবি: ডেইলি বাংলাদেশ

বরগুনার বালিয়াতলীতে ধরা পড়েছে পিঠে ‘স্যাটেলাইট ট্র্যাকার’ লাগানো একটি বিশালাকৃতির কচ্ছপ। ছবি: ডেইলি বাংলাদেশ

পায়রা নদী সংলগ্ন বরগুনার বালিয়াতলীতে ধরা পড়েছে পিঠে ‘স্যাটেলাইট ট্র্যাকার’ লাগানো একটি বিশালাকৃতির কচ্ছপ। কচ্ছপটি উদ্ধার করে উপকূলীয় বনবিভাগ খুলনার পূর্ব সুন্দরবনে প্রেরণ করা হয়েছে। 

রোববার সকালে বরগুনা বন বিভাগের বিট কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার বিকেলে সদর বরগুনার পায়রা নদী সংলগ্ন বালিয়াতলী ইউপির বাসুকি গ্রামে জেলে মাসুমের জালে আটকা পড়ে কচ্ছপটি। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সন্ধ্যায় কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগ।

জেলে মাসুম বলেন, নদীতে ফেলা পোনা মাছের জাল তুলতে গিয়ে কচ্ছপটি ধরা পড়ে। এর আগে এতবড় কচ্ছপ দেখিনি। আর পিঠে লাগানো যন্ত্র সম্পর্কেও কোন ধারণা নেই। তাই সাবেক ইউপি সদস্য খোকন মিয়াকে খবর দেই।

স্থানীয় সাবেক ইউপি সদস্য খোকন মিয়া বলেন, এমন কচ্ছপ আগে দেখিনি। বিকেলে জেলে মাসুমের জালে কচ্ছপটি ধরা পড়ে। খবর পেয়ে কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগে খবর দেই। সন্ধ্যায় তারা এসে কচ্ছপটি নিয়ে যায়।

সহকারী বিট কর্মকর্তা জালাল উদ্দিন জানান, উদ্ধার হওয়া কচ্ছপটির পিঠে ‘712890A’ নম্বর লেখা একটি স্যাটেলাইট ট্র্যাকার ডিভাইস লাগানো ছিলো। কচ্ছপটির ওজন প্রায় ১২ কেজি। ধারণা করা হচ্ছে এটির বয়স প্রায় ২৫ থেকে ৩০ বছর। 

বিট কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বলেন, কচ্ছপটি বাটাগুর বাসকা প্রজাতির। এর পিঠে লাগানো স্যাটেলাইট ট্র্যাকার ডিভাইস সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। সকালে কচ্ছপটি উপকূলীয় বনবিভাগ খুলনার পূর্ব সুন্দরবনে প্রেরণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »

শিরোনাম

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু