নতুন প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগের আহ্বান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

নতুন প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগের আহ্বান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩০ ৪ মার্চ ২০২২   আপডেট: ১৫:৩০ ৪ মার্চ ২০২২

‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ- ছবি: ডেইলি বাংলাদেশ

‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ- ছবি: ডেইলি বাংলাদেশ

জাতির পিতার জীবনাদর্শ ও চেতনাকে বুকে ধারণ করে নতুন প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শুক্রবার বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আজকের শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ ও দেশ গড়ার কারিগর। দেশকে গড়তে জাতির পিতার জীবনাদর্শ ও চেতনাকে বুকে ধারণ করে সেবার মনোবৃত্তি নিয়ে নতুন প্রজম্মকে এগিয়ে আসতে হবে। নতুন প্রজন্মকে আগামীদিনে যোগ্য ও সুনাগরিক হয়ে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে হবে।

বরিশালের ভারপ্রাপ্ত ডিসি মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মো. আলী আশরাফ ভূঞা বিপিএম-বার, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বরিশাল অঞ্চলের উপ-পরিচালক মো. আনোয়ার হোসেন ও বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক।

মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর রাজাকার-আলবদরদের হাতে নির্মম নির্যাতনের অভিজ্ঞতা বর্ণনা করে কে এম খালিদ বলেন, বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয়ের ফজলুল হক হলের ২১০ক নং কক্ষে রাজাকারদের হাতে চরম নির্যাতনের শিকার হই আমি। সেই নির্যাতনের ক্ষতচিহ্ন আজো আমি বহন করছি। দেশপ্রেম ও সাহস ছিল বলেই সেদিন আমি ঘাবড়ে যাইনি। 

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের একটা অংশ ছিল বয়সে কিশোর ও তরুণ। কিন্তু এত অল্প বয়সেও তারা সেদিন পিছপা হয়নি। দেশ ও মাটির টানে বুকে সাহস সঞ্চয় করে তারা সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। 

সংস্কৃতি প্রতিমন্ত্রী নতুন প্রজন্মকে সাহসিকতা ও দেশপ্রেমের সঙ্গে কাজ করে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

পরে, প্রতিমন্ত্রী কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং ঐতিহ্যবাহী বরিশাল পাবলিক লাইব্রেরি পরিদর্শন করেন।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমকেএ

English HighlightsREAD MORE »