রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফা বৈঠক বুধবার

ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৮ সফর ১৪৪৪

Beximco LPG Gas

রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফা বৈঠক বুধবার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৩০ ২ মার্চ ২০২২   আপডেট: ০৯:৩২ ২ মার্চ ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে দ্বিতীয় দফা বৈঠক বুধবার অনুষ্ঠিত হবে। ইউক্রেনীয় গণমাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার রুশ সংবাদমাধ্যম তাস এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের মিডিয়া আউটলেট গ্লাভকম সে দেশের প্রতিনিধি দলের বরাত দিয়ে জানায়, প্রথম বৈঠকে রাশিয়া ইউক্রেনকে সংসদ থেকে নিরপেক্ষ থাকার অনুমতিপত্র নিতে এবং এ বিষয়ে একটি গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দিতে বলেছে। এছাড়া, ইউক্রেনকে দোনেৎস্ক ও লুহানস্ককে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি ক্রিমিয়া ফেরত পাওয়ার দাবি প্রত্যাহার করতে বলেছে রাশিয়া।

গ্লাভকম জানায়, বৈঠকে ইউক্রেন যুদ্ধবিরতি এবং তার ভূখণ্ড থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানায়।

আরো পড়ুন: কিয়েভের টেলিভিশন টাওয়ারে হামলা, নিহত ৫

গত ৬ দিন ধরে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে গতকাল সোমবার দুই দেশের প্রতিনিধিরা বেলারুশের গোমেলে প্রথম দফা আলোচনায় বসেন। ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। আর রাশিয়ার দলে নেতৃত্ব দেন প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমিন মেদেনস্কি।

এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা শুক্রবার একটি জরুরি বৈঠকে বসবেন বলে মার্কিন টেলিভিশন সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে ন্যাটো জানিয়েছে, ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে সশরীরে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »