তিন জাদুকরী পানীয় ওজন কমাবে দ্রুত

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

তিন জাদুকরী পানীয় ওজন কমাবে দ্রুত

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৮ ২৮ ফেব্রুয়ারি ২০২২  

ওজন কমানোর উপায়। ছবি: সংগৃহীত

ওজন কমানোর উপায়। ছবি: সংগৃহীত

বর্তমান প্রজন্ম নিজেদের ওজন নিয়ে অত্যন্ত সচেতন। বাড়তি ওজন আমাদের বাহ্যিক সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি দেহে বিভিন্ন ধরনের কঠিন রোগেরও সৃষ্টি করে। তাইতো ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেক পরিশ্রমও করে সবাই। সকাল হতেই জিমে যাওয়া, নামমাত্র খাওয়া ইত্যাদি আরো কত কি! 

তবে নিয়মিত শরীরচর্চা আর অল্প খাওয়াদাওয়া করলেই ওজন কমে না। সব কিছুরই নির্দিষ্ট কিছু পদ্ধতি আছে। শরীরের ওজন অনেকাংশে নির্ভর করে বিপাক হারের উপর। বিপাক হার কমলে ওজন বাড়ে। কিন্তু এমন কিছু পানীয় আছে যেগুলো বিপাক হার বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করবে। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শরীরে যাবতীয় দূষিত বর্জ্য পদার্থ শরীর থেকে বের করে দিয়ে শরীর রাখবে ঝরঝরে। সেই জাদু পানীয় কোনগুলো কী? চলুন জেনে নেয়া যাক-

আরো পড়ুন: কফি যেভাবে বাড়াতে পারে ব্রণের সমস্যা

জিরা ভেজানো জল

কম ক্যালোরি যুক্ত জিরাতে রয়েছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য যা শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও জিরাতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ, সি, ম্যাঙ্গানিজের মতো উপকারী খনিজ পদার্থ। এক কাপ জলে এক চামচ গোটা জিরা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে সামান্য দারুচিনি মিশিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। তারপর জল ছেঁকে পান করুন। নিয়মিত এটি খেতে পারলে উপকার পাবেন।

ওজন কমাবে জাদুকরী পানীয়অ্যাপেল সাইডার ভিনেগার 

প্রতিদিন সকালে অ্যাপেল সাইডার ভিনেগার পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি টাইপ ২ ডায়াবেটিস, একজিমা, কোলেস্টেরলের মতো সমস্যাও নিরাময় হয়। পেটের অতিরিক্ত মেদ ঝরাতে অ্যাপেল সিডার ভিনেগার অপরিহার্য। এক গ্লাস গরম জলে এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার ও মধু মিশিয়ে পান করতে পারেন। সপ্তাহে ৩-৪ দিন খেতে পারেন।

আমলকি ও জিরা

আমলকিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৫, ভিটামিন বি৬, কপার, ম্যাঙ্গানিজ এবং পটাশিয়াম। এই উপকারী উপাদানগুলো বিপাক হার বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে আমলকি। এক কাপ গরম জলে আধা কাপ আমলকির রস ও অল্প পরিমাণে ভাজা জিরা গুঁড়া মেশান। মিশ্রণটি ভালো করে মিশিয়ে পান করুন। বাড়তি ওজন কমবে। শরীরও থাকবে সুস্থ।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »