আন্তর্জাতিক কেমিক্যাল গবেষণা প্রতিযোগিতায় তৃতীয় শাবিপ্রবির রিফাত

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আন্তর্জাতিক কেমিক্যাল গবেষণা প্রতিযোগিতায় তৃতীয় শাবিপ্রবির রিফাত

শাবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০২ ২৪ ফেব্রুয়ারি ২০২২  

শাবিপ্রবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং পলিমার সায়েন্স বিভাগের শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ।

শাবিপ্রবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং পলিমার সায়েন্স বিভাগের শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ।

আমেরিকার ইনস্টিটিউট অব কেমিক্যাল ইঞ্জিনিয়ার্স (এআইসিএইচই) এর আয়োজনে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের গবেষণার ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিযোগিতাগুলোর অন্যতম ‘সামার ইন্টার্ন কম্পিটিশন অব রিসার্চ এ্যাবস্ট্রাক্ট সাবমিশন’ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে প্রতিযোগী রিফাত আব্দুল্লাহ ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, আন্তর্জাতিক কেমিক্যাল গবেষণা প্রতিযোগিতায় গত ৩০ ডিসেম্বর প্রথম ধাপে রিসার্চ পেপার জমা দেই। গত ১২ জানুয়ারি দ্বিতীয় ধাপে রিসার্চ পেপার সিলেকশন এবং ভাইবা নেওয়া হয়। পরবর্তীতে ২৩ জানুয়ারি ফাইনালে উত্তীর্ণ হয়েছি বলে আমাকে জানানো হয়। ফাইনালে বাংলাদেশ থেকে আমি, এবং আরও তিনটি দেশ থেকে তিনজন চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দ্বিতা করি। এরমধ্যে রয়েছে স্পেনের হান্না, আমেরিকার টমাস এবং কানাডার কেন্না। গত ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল আটটায় ভার্চুয়ালি ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে আমি তৃতীয় স্থান অর্জন করেছি।

তিনি আরো বলেন, ‘চিটাগুড় থেকে ইথানল উৎপাদন বৃদ্ধিকরণ’ বিষয়ক রিসার্চ পেপারের জন্য আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় আমি তৃতীয় স্থান অর্জন করি। সাধারণত এ গবেষণা প্রতিযোগিতা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে হয়ে থাকে। এ বছর করোনা মহামারির কারণে প্রতিযোগিতাটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »