আফগানদের স্পিনে চিন্তিত নন তামিম

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আফগানদের স্পিনে চিন্তিত নন তামিম

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫২ ২২ ফেব্রুয়ারি ২০২২  

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল- ফাইল ফটো

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল- ফাইল ফটো

আফগানিস্তানের স্পিনারদের হুমকি নিয়ে কিছুটা অপ্রস্তত থাকলেও সেটাকে পাত্তা দিচ্ছেন না বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তিনি বলেন, তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ক্রিকেটের এই ফরম্যাটটি তাদের অনুপ্রাণিত করছে।

রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবীর সমন্বয়ে গঠিত আফগানিস্তানের স্পিন আক্রমণকে ‘সম্ভবত বিশ্বের সেরা’ বলে অভিহিত করলেও তামিম বলেছেন, আমরা জানি কিভাবে তাদের মোকাবিলা করতে হয়।

মঙ্গলবার ম্যাচ-পূর্ব সম্মেলনে তামিম বলেন, আমি কোন নির্দিষ্ট বোলার নিয়ে কথা বলতে চাই না। সম্ভবত তাদের স্পিন আক্রমণ বিশ্বের সেরা, তবে আমরা অতীতে তাদের বিপক্ষে ভাল করেছি, বিশেষ করে ওয়ানডে ফরম্যাটে এবং আমরা এই বোলিং আক্রমণের বিপক্ষে ভাল খেলেছি।

অবশ্য তার মূল্যায়নে সঠিক ছিলেন তামিম। ওয়ানডে ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে দাপট দেখিয়েছে বাংলাদেশ। তাদের বিপক্ষে খেলা আটটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছে টাইগাররা। কিন্তু টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ছয় ম্যাচের চারটিতে হেরেছে বাংলাদেশ।

তামিম বলেন, নিঃসন্দেহে ওয়ানডে আমাদের প্রিয় ফরম্যাট। আমরা আগামীকাল ওয়ানডেতে খেলতে যাচ্ছি। আশা করছি, আমাদের শুরুটা ভালো হবে।

তামিম আরো বলেন, যেহেতু অতীতে ওয়ানডে ক্রিকেটে তারা আফগানিস্তানের বিপক্ষে ভালো করেছে তাই তাদের বিপক্ষে সেই ফলাফলের পুনরাবৃত্তিই ঘটাতে চায়। এটা না করতে পারার কোনো কারণ দেখছেন না বাংলাদেশ অধিনায়ক।

তিনি বলেন, প্রতিপক্ষ কি করতে পারে তা না ভেবে, আমাদের নিজেদের নিয়ে ভাবতে হবে। আপনি তিনজন স্পিনারের কথা বলছেন, কিন্তু তারা আমাদের ৫০ ওভার বল করবে। বাকি ২০ ওভার যারা বল করবেন, তারাও ভালো। আন্তর্জাতিক ক্রিকেটে সহজে রান দেবে এমন কোন বোলার কমই পাবেন। আমাদের সেরা সামর্থ্য অনুযায়ী খেলতে হবে।

আফগান স্পিনাররা ছাড়াও নিজেদের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে। কারণ দীর্ঘদিন ধরে এই ফরম্যাটে খেলছেন না টাইগাররা। তবে এটি কোন প্রভাব ফেলবে বলে মনে করেন না তামিম।

তিনি বলেন, এখানে প্রত্যেকেই অভিজ্ঞ, তাই তারা জানে কিভাবে দীর্ঘদিন পর এই ফরম্যাটের জন্য প্রস্তুত হতে হয়। এটা ভালো যে, আমরা ওয়ানডে ফরম্যাটে তাদের বিপক্ষে সিরিজ শুরু করবো, যা আমাদের জন্য সবচেয়ে ভালো হবে। ওয়ানডে ফরম্যাটে আমরা খুব ভালো দল। তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো ছন্দে ফেরা। আমরা ক্রিকেটে ছিলাম এবং ফর্মে আছি। আমার মনে হয়, আগামীকাল যারা খেলবে তারা ভালো ছন্দে আছে।

অধিনায়কত্ব পাওয়ার পর প্রথমবারের মতো একটি পূর্ণ শক্তির দল পাচ্ছেন তামিম। এতে অনেক বেশি উচ্ছ্বসিত তিনি। আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ এমন গুরুত্বপূর্ণ সিরিজকে সুযোগ হিসেবে দেখছেন তামিম। কেনোনা ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করতে পূর্ণ ৩০ পয়েন্ট সবচেয়ে বেশি গুরত্বপূর্ণ হবে। পূর্ণ শক্তির দল পাওয়ায় ভাগ্যবান মনে করছেন তামিম।

তিনি বলেন, অতীতে কারো বিরতি বা ইনজুরির কারণে আমরা আমাদের পুরো শক্তি দলকে মাঠে নামাতে পারিনি। আমি এখন ভাগ্যবান যে, এই সিরিজে পূর্ণ শক্তির দল পেয়েছি। কর্মক্ষমতা অনুসারে এবং মানসিকভাবে প্রত্যেকেই ভাল অবস্থায় রয়েছে। আমরা সবাই জানি, এই সিরিজটি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

৩-০ ব্যবধানের কথা না ভেবে সিরিজে ভালো শুরু করাটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন তামিম।

তিনি বলেন, আগামীকালের ম্যাচটা আপাতত গুরুত্বপূর্ণ। আমরা সবাই সিরিজকে ৩-০ করতে চাই এবং আমি জানি আফগানিস্তানও ৩-০ করতে চায়। তবে আমরা আগামীকালের ম্যাচ নিয়ে মনোযোগী হতে চাই।

ডেইলি বাংলাদেশ/আরএস/এমআরকে

English HighlightsREAD MORE »