দেশে করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

দেশে করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১১ ১৯ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৬:১৯ ১৯ ফেব্রুয়ারি ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

দেশে করোনাভাইরাসে আক্রান্ত কোনো কোনো রোগীদের ডায়রিয়াসহ নানা উপসর্গ দেখা দেয়। এসব উপসর্গের কারণ এতদিন ছিল অজানা। সম্প্রতি দেশি-বিদেশি গবেষকদের এক গবেষণায় করোনা রোগীদের মুখ ও পাকস্থলীতে ভিন্নধারার অণুজীব পাওয়ার তথ্য মিলেছে। 

দেশে করোনা আক্রান্তদের নানা ধরণের শারীরিক উপসর্গের মধ্যে বেশি ছিলো মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়া এবং ডায়রিয়াসহ পেটের পীড়া। তবে গবেষণায় দেখা যায়, আক্রান্তদের দেহে ভিন্ন ধরণের কিছু ব্যাকটেরিয়া বা অনুজীব পাওয়া গেছে যা সুস্থ মানুষের দেহ থেকে ভিন্ন। 

করোনার জন্য সার্স কভ-২ ভাইরাস সরাসরি দায়ী হলেও অন্য অনেক অপকারি ব্যাকটেরিয়া শরীরে বেড়ে যায়। এর মধ্যে পাকস্থলীতে পাওয়া গেছে সুস্থ মানুষের তুলনায় তিনগুণ বেশি অপকারি ব্যাকটেরিয়া যা ডায়রিয়াসহ বিভিন্ন উপসর্গের কারণ। আর মুখে স্বাভাবিকের চেয়ে প্রায় অর্ধেক পাওয়া গেছে প্রিভোটেলা নামক ব্যাকটেরিয়ার সংখ্যা যা স্বাদের অনুভুতি নষ্টের কারণ।

আরো পড়ুন>>> ঢামেকে নিবন্ধন ছাড়াই টিকা শুরু, চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান জানান, করোনা রোগীর শরীরে সুযোগ সন্ধানী ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায় সেই সঙ্গে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা প্রায় অর্ধেক হয়ে যায়। 

২০২০ এবং ২০২১ সালে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ৪০ জন করোনা রোগীর লালা, রক্ত ও মল সংগ্রহ করা হয়। পরে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষায় সুস্থ মানুষের থেকে আলাদা এসব ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, জেনারেল হাসপাতাল, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এ গবেষণায় অংশ নেন। যা প্রকাশিত হয় সুইজারল্যান্ডের "ফ্রন্টিয়ার্স ইন মেডিসিন" জার্নালে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »