ভালোবাসা আর বসন্তে রঙিন রাবি

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ভালোবাসা আর বসন্তে রঙিন রাবি

আশিক ইসলাম, রাবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১ ১৪ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৭:০৬ ১৪ ফেব্রুয়ারি ২০২২

নানা রঙে নিজেদের সাজিয়েছে শিক্ষার্থীরা।

নানা রঙে নিজেদের সাজিয়েছে শিক্ষার্থীরা।

শুষ্ক শীতের আড়মোড়া ভেঙে নতুন একটি দিনের শুরু। বন-বনান্তে কাননে কাননে কোলাহলে ভরে উঠেছে চারদিক। শাড়ি পরা নারীর চুলের খোপায় শোভা পাচ্ছে হলুদ, লাল ফুল। কোকিলের কুহুতান, দক্ষিণা হাওয়া, ঝড়ো বাতাস আর শুকনো পাতায় নূপুরের নিক্কন প্রকৃতির মিলন ঘটিয়েছে। এভাবেই শীতের র্জীণতা ছাপিয়ে চলে এসেছে বসন্ত। ফাল্গুনের বাসন্তী আবহ আর ভালোবাসা দিবসের লাল মিলেমিশে যোগ করছে এবারের বসন্তবরণ। এক কথায় ভালোবাসাময় বসন্ত।

সকালের কুয়াশা সরিয়ে প্রকৃতি হেসে উঠেছে ধীরে ধীরে। নির্ঝরের স্বপ্ন ভেঙে গাছে গাছে, পত্র-পল্লবে ছড়িয়ে পরেছে সে হাসির রঙের রোশনাই। বর্ণিল ঋতুরাজের এই আগমণে কি নিরব থাকা যায়! তাইতো বসন্তের আগমনের ছোঁয়া লেগেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও। পরনে বাসন্তী ও লাল রঙের শাড়ি, মাথায় ফুলের টায়রা, কারো বা খোঁপায় হলুদ গাঁদার মালা। বসন্তবরণ ও ভালোবাসা দিবসে এমনই চিত্র চোখে পড়ে। 

সরেজমিনে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড, শেখ রাসেল চত্বর (ইবলিশ চত্বর), পশ্চিমপাড়া, চারুকলা, টুকিটাকি চত্বর, শহীদ মিনার, আমতলায়, জোহা চত্বর, সাবাশ বাংলাদেশ মাঠ, বধ্যভূমিতে শিক্ষার্থীদের সমাগম ছিলো চোখে পড়ার মতো। নানা রঙের নিজেদের সাজিয়েছে তারা। দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন স্থানে বসেছে ফুলের স্টল।

লাল আর বাসন্তী রঙে রঙিন ক্যাম্পাস। মৌমাছির গুঞ্জন আর কোকিলের কুহুতানে জেগে উঠেছে প্রকৃতি, দোলা লেগেছে প্রেমিক হৃদয়ে। ঝড়াপাতার মাঝেও রঙ ছড়াচ্ছে শিমুল, পলাশসহ বর্ণিল সব ফুল। রাবির চারুকলায় বসন্তবরণ উপলক্ষে থাকে নানা আয়োজন। এবার করোনা মহামারি আর চারুকলা শিক্ষার্থী হিমেলের মৃত্যুর ঘটনায় নেই কোনো আয়োজন।

করোনায় উৎসবের আয়োজন না থাকলেও থেমে নেই উচ্ছ্বাস। কারো পরনে লাল রঙের শাড়ি, আবার কারো পরনে বাসন্তী রঙের শাড়ি। হাত ভর্তি রেশমী চুড়ি, কপালে লাল টিপ আর খোপায় ফুল ফুটিয়ে রঙিন আঁচল জানান দিচ্ছে ফাগুনের। বসন্তের প্রথম দিনে আনন্দ আর উচ্ছ্বাসের ছোঁয়া লেগেছে ক্যাম্পাসের কপোত-কপোতিদের হৃদয়েও। লাল আর হলুদে নিজের সাজিয়েছেন তারা। গত বছরের মতো এবারও পহেলা ফাল্গুনে বাড়তি রঙ এনে দিয়েছে ভালোবাসা দিবস। বাসন্তী আর লাল রঙের টেউয়ে দুলছে ক্যাম্পাস।

কেউ বন্ধু-বান্ধবীর সঙ্গে, কেউবা প্রিয় মানুষটির সঙ্গে, আবার কেউবা পরিবারের সঙ্গে মেতে উঠেছেন উৎসবে। একে অপরের সঙ্গে বিনিময় করছেন বসন্তের শুভেচ্ছা। সেই সঙ্গে সেলফি তো আছেই। সব মিলিয়ে ক্যাম্পাসে বসন্ত বরণে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জ্যোতি বলেন, অন্যান্য বার বসন্তবরণ এবং ভালোবাসা দিবস দুই দিনে হয়। যার কারণে আনন্দটা বেশি উপভোগ করা যেতো। গত দুই বছর থেকে বসন্তবরণ আর ভালোবাসা দিবস একই দিনে হচ্ছে। দিন কমে গেলেও আনন্দ কিন্তু কমেনি।

রাজশাহী কলেজ থেকে ক্যাম্পাসে ঘুরতে এসেছেন দুই শিক্ষার্থী। তারা জানান, যেকোনো উৎসবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঘুরতে আসেন তারা। উৎসবকে ঘিরে এখানকার পরিবেশ আলাদা। খুবই ভালো লাগে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »