মুসলিমদের পাশে পগবা, ইনস্টাগ্রামে শেয়ার করলেন হিজাব কাণ্ডের ভিডিও

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

মুসলিমদের পাশে পগবা, ইনস্টাগ্রামে শেয়ার করলেন হিজাব কাণ্ডের ভিডিও

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪২ ১১ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৫:৪৫ ১১ ফেব্রুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতের রাজ্য কর্নাটকে চলমান হিজাব বিতর্ক দেশের গণ্ডি ছাড়িয়ে গেছে বহু আগেই। এখন বিশ্বজুড়ে এ নিয়ে হচ্ছে নানা আলোচনা-সমালোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে কয়েক দিন আগে এ বিষয়ে কথা বলেছিলেন মালালা ইউসুফজাই। এবার সেই মিছিলে যোগ দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা।

সম্প্রতি ভারতে হিজাব কাণ্ডে ভাইরাল হওয়া সেই ঘটনার একটি ভিডিও ইনস্টাগ্রামের স্টোরিতে শেয়ার দিয়েছেন পগবা। একইসঙ্গে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা জানিয়েছেন তিনি।

কর্নাটকের হিজাব বিতর্ক ভারতে এখন রাজনৈতিক ইস্যু হিসেবেই মাথা চাড়া দিয়ে উঠেছে। কিছুদিন আগে সরকারি নির্দেশ জারি করা হয়েছিল, শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েরা হিজাব পরে যেতে পারবেন না। ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে এই নির্দেশ, এমন দাবি তুলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন স্থানীয় মুসলমানরা।

সেই নিয়ে আলোচনা সমালোচনা চলছিলই। এবার তাতে যোগ দিয়েছেন পগবা। তিনি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এই সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করেছেন। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়েছে।

কর্নাটকে মুসলিম মেয়েদের হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এই অবস্থাতেই বেশ কিছু শিক্ষার্থী হিজাব পরে ঢুকতে চেয়েছিলেন শিক্ষা প্রতিষ্ঠানে। সেখানে তাদের বাধা দেওয়া হলে বিতর্কের আগুনে যেন ঘি পড়ে। আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে তা।

সেই ইস্যু পৌঁছেছে আদালতে। কেন হিজাব পরে প্রবেশে বাধা দেওয়া হবে, তা নিয়েই এক শিক্ষার্থী আবেদন জানিয়েছেন স্থানীয় হাইকোর্টে। সেই মামলার শুনানি ছিল বুধবার। সেখান থেকে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে। 

এই অবস্থায় শান্তি বজায় রাখার বার্তা দিয়েছে আদালত। বিচারপতি জনগনকে আহ্বান জানিয়েছেন সংবিধানে আস্থা রাখার জন্য। বিতর্ক এমন পর্যায়ে পৌঁছেছে যে স্কুল-কলেজ তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকার।

সেই ইস্যুই ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলে। পগবা তার একটা ভিডিওই শেয়ার দিয়েছেন। মুসলিমদের কোনো ইস্যুতে অবশ্য এটিই তার প্রথম একাত্মতা প্রকাশের নজির নয়। এর আগে ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে মাঠেই ফিলিস্তিনের পতাকা তুলে ধরে প্রতিবাদ জানিয়েছিলেন ফরাসি এই ফুটবলার।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »