আরো তিন রুটে ঢাকা নগর পরিবহন: মেয়র তাপস

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

আরো তিন রুটে ঢাকা নগর পরিবহন: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৮ ৭ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২০:১০ ৮ ফেব্রুয়ারি ২০২২

ডিএসসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশনের ২১তম সভায় বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস- ছবি: সংগৃহীত

ডিএসসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশনের ২১তম সভায় বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস- ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে আরো তিনটি রুটে শিগগিরই ‘ঢাকা নগর পরিবহন’ চালু হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার বিকেলে ডিএসসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশনের ২১তম সভায় তিনি এ তথ্য জানান।

ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, রাজধানীতে গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে আমরা এরই মধ্যে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি রুটে ঢাকা নগর পরিবহন চালু করেছি। এতে দারুণ সাড়াও মিলেছে। এই প্রেক্ষাপটে আমরা আজকের সভায় সিদ্ধান্ত নিয়েছি- আরো তিনটি রুটে শিগগিরই কীভাবে নগর পরিবহন চালু করা যায়, সে বিষয়ে কাজ করবো।

তিনি বলেন, আমরা যে তিনটি রুটে নগর পরিবহন চালু করতে যাচ্ছি সেগুলো হলো- সবুজগুচ্ছের আওতায় ২২ নম্বর রুটে ঘাটারচর থেকে ফার্মগেট হয়ে ভুলতা, ২৩ নম্বর রুটে ঘাটারচর থেকে সায়েন্সল্যাব হয়ে মেঘনা ঘাট এবং ২৬ নম্বর রুটে ঘাটারচর থেকে কাকরাইল হয়ে নারায়ণগঞ্জ। এই তিনটি রুটে নগর পরিবহন চালু করতে শিগগিরই কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, গত ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে বসিলা হয়ে কাঁচপুর ২১ নম্বর রুটে নগর পরিবহন চালু করে বাস রুট রেশনালাইজেশন কমিটি। চালু হওয়া ঐ রুটে এখনও যাত্রীর তুলনায় বাস কম রয়েছে বলে অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, শিগগিরই আরো ৬৫টি বাস নামবে। এতে সংকট দূর হবে। তাছাড়া যাত্রীদের সেবার উদ্দেশ্যেই যেহেতু এ প্রকল্প, তাই যেকোনো মূল্যে সমস্যার সমাধান করা হবে। সেই সঙ্গে ঐ রুটে যাত্রী ছাউনিও দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে।

চালুকৃত রুটে লাভ-লোকসানের পরিমাণ কেমন, এ প্রশ্নে শেখ তাপস বলেন, লাভ-লোকসান এখনই হিসাব করা হচ্ছে না। যেহেতু মাত্র শুরু হলো, তাই লাভ-লোকসানের দিকে না তাকিয়ে আপাতত সেবার বিষয়টি নিশ্চিত করতে চাই। যেকোনো বিনিয়োগে শুরু থেকেই লাভ আশা করা যায় না। তবে বর্তমানে যে অবস্থা তাতে বুঝা যাচ্ছে যে, লাভ-লোকসান দুটোই সমান আছে এবং ভবিষ্যতে লাভের আশা রয়েছে।

সভায় উপস্থিত ছিলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এইচএন

English HighlightsREAD MORE »