ভোলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

ঢাকা, সোমবার   ০৩ অক্টোবর ২০২২,   ১৯ আশ্বিন ১৪২৯,   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ভোলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

ভোলা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৪ ৩০ জানুয়ারি ২০২২  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

‘কুষ্ঠ রোগীর সামাজিক মর্যাদায়, ঐক্যবদ্ধ আমরা সবাই’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে।

রোববার সকালে ‘হিড বাংলাদেশ’র আয়োজনে ও জেলা সিভিল সার্জনের সহযোগীতায় ভোলা হিড বাংলাদেশ প্রাঙ্গণে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি হিড বাংলাদেশের কম্পাউন্ট পরিদর্শন করেন। 

আলোচনা সভায় হিড বাংলাদেশ’র ভোলার এরিয়া ব্যবস্থাপক রতন কুমার, ভোলা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান আহমেদ, হিড বাংলাদেশ এর মনিটরিং কর্মকর্তা অসিত কুন্দা, হিসাব রক্ষক জাহাঙ্গিল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। পরে কুষ্ঠরোগ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা রোগীদের মাঝে হিড বাংলাদেশ’র পক্ষ থেকে শীত বস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়।

আলোচনা সভার বক্তারা বলেন, কুষ্ঠ রোগ কোনো মরণ ব্যাধি নয়, চিকিৎসাতে কুষ্ঠ রোগ থেকে সম্পূর্ণ সুস্থ হওয়া যায়। তাই সবাইকে অবহেলা না করে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে অনুরোধ করেন।

এ সময় বক্তরা বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গীকার, ২০৩০ সালের মধ্যে কুষ্ঠ মুক্ত বাংলাদেশ গড়ার। সেই লক্ষ্যে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে এই প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছি। ভবিষ্যতেও তার ধারাবাহিকতা বজায় থাকবে।

হিড বাংলাদেশ ভোলা জেলায় সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী হিসেবে সারা দেশকে কুষ্ঠ মুক্ত করার লক্ষে কাজ করে যাচ্ছে। ২০১৪ সাল থেকে ২০২১ পর্যন্ত প্রতিষ্ঠানটি ৩০জন কুষ্ঠ রোগী শনাক্ত করে তাদের নিরাময় করতে সক্ষম হয়েছে। বর্তমানে সংগঠনটির মাধ্যমে কুষ্ঠ রোগীরা ভালো হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। এছাড়াও ২০২২ সালের জানুয়ারি মাসে আরো ১ জন রোগী শনাক্ত করা হয়েছে।   

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »