দ্বিতীয় মেয়াদে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

দ্বিতীয় মেয়াদে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৩ ৩০ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:০৪ ৩০ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতালির প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিলেন সার্জিও মাত্তারেলা। রোমে উত্তেজনাপূর্ণ ভোটের ছয় দিন পর মাত্তারেলার নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির  খবরে জানা গেছে, রাজনীতি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন ৮০ বছর বয়সী সার্জিও।  তবে তার যোগ্য উত্তরসূরী না পাওয়ায় তাকে প্রেসিডেন্ট পদ গ্রহণে রাজি করান প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। আট দফা ভোটের পর শনিবার আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন তিনি।

দায়িত্ব গ্রহণের পর দেয়া ভাষণে মাত্তারেলা জানান, দেশটির স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকটের কারণে দায়িত্ব নিতে রাজি হয়েছেন তিনি। সার্জিওর প্রতি কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী দ্রাঘি।

আরো পড়ুন: জম্মু-কাশ্মীরে পুলিশের সঙ্গে পৃথক সংঘর্ষে নিহত ৫

কেন্দ্রীয় বামপন্থী ডেমোক্রেটিক পার্টির (পিডি) নেতা এনরিকো লেত্তা মাত্তারেলার জয়ের পর তাকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের স্বার্থে তিনি মহৎ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তার এই সিদ্ধান্তে ইতালিতে বর্তমান রাজনৈতিক এবং অর্থনৈতিক স্থিতিশীলতা কিছুটা ফিরে আসতে পারে।

জানা গেছে, ৭ দফা ভোটে বিকল্প প্রার্থী তৈরি করতে ব্যর্থ হওয়ার পর এবং মন্ত্রিসভায় গভীর বিভাজন প্রকাশের পর ইতালির গভর্নিং কোয়ালিশনের দলগুলো  মাত্তারেলা পুনরায় নির্বাচিত করতে সম্মত হয়।

দেশটির ইলেকটোরাল কলেজের ১ হাজার ৯ জন সিনেটর, সংসদ সদস্য ও স্থানীয় প্রতিনিধি ৮ম দফায় ভোট দিয়েছেন। মাত্তারেলা ৫০৫টি ভোট পেয়ে জয় নিশ্চিত করেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »