ঢাবিতে ১৩ গবেষক পিএইচডি ও ১৮ শিক্ষার্থী পেলেন এমফিল ডিগ্রি

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

ঢাবিতে ১৩ গবেষক পিএইচডি ও ১৮ শিক্ষার্থী পেলেন এমফিল ডিগ্রি

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৯ ২৪ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩১ গবেষক পেয়েছেন পিএইচডি ও এমফিল ডিগ্রি। তাদের মধ্যে ১৩ জন গবেষককে পিএইচডি ডিগ্রি এবং ১৮ জন শিক্ষার্থীকে এমফিল ডিগ্রি দেয়া হয়।

গত ২৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের এক সভায় তাদের এসব ডিগ্রি দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। 

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

পিএইচডি ডিগ্রি পাওয়া ব্যক্তিরা হলেন বাংলা বিভাগের অধীনে কামরুন নাহার, ইংরেজি বিভাগের অধীনে সায়মা আরজু, ইতিহাস বিভাগের অধীনে চাঁদ সুলতানা, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মো. সাইফুল আলম, ভাষাবিজ্ঞান বিভাগের অধীনে নাদিয়া নন্দিতা ইসলাম, লোকপ্রশাসন বিভাগের অধীনে ফিরদৌস যারীন, যোগাযোগ বৈকল্য বিভাগের অধীনে সাদিয়া সালাম, রসায়ন বিভাগের অধীনে মো. সাহেদ রেজা, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে ফাহিমা আকতার, কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধীনে সজীব সাহা, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে সুমা আক্তার, ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধীনে রানা-আল-মোশাররফা এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ইয়াসমিন সুলতানা৷

অন্যদিকে এমফিল ডিগ্রি পাওয়া ব্যক্তিরা হলেন ইতিহাস বিভাগের অধীনে তৌহিদা আক্তার, দর্শন বিভাগের অধীনে নাসরিন আক্তার, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মুহা. সহিদ উল্লাহ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে নাসরীন সুলতানা, ভাষাবিজ্ঞান বিভাগের অধীনে তাপসী রানী সরকার ও শারমিন আক্তার, সংগীত বিভাগের অধীনে নাঈমা ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মো. সহিদুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের অধীনে দেওয়ান নুসরাত জাহান, রসায়ন বিভাগের অধীনে মো. সোহেল রানা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে অন্তরা দে, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে মালেকা সুলতানা, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধীনে সাবিন হুদা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে তনুশ্রী মল্লিক, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে উম্মে শেফা সালেহ্, তাসনিয়া তাবাসসুম ও মো. খালিদ হাসান এবং ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের অধীনে শামীমা প্রধান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদনপত্র জমার সাথে গবেষণার একটি রূপরেখা জমা দিতে হয়। পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এমফিল পাস অথবা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক সম্মান ও এক বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি অথবা তিন বছর মেয়াদি স্নাতক সম্মান ও এক বছর মেয়াদি মাস্টার ডিগ্রির অধিকারী হতে হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ কন্ডিশন পূরণ হতে হয়। প্রার্থীদের স্বীকৃত মানের জার্নালে প্রকাশিত কমপক্ষে দুটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। 

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। পিএইচডি প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের আগে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »