যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি: চীন

ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি: চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ২৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৩:০৪ ২৩ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র এবং তারাই হচ্ছে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি বলে অভিযোগ করেছে চীন। এ অবস্থায় পরমাণু অস্ত্রের ভান্ডার ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্রই প্রথমে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও জাপান ‘চীনের ক্রমবর্ধমান পরমাণু সক্ষমতার জন্য’ উদ্বেগ প্রকাশ করে এবং স্বচ্ছতার সঙ্গে পরমাণু অস্ত্র কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানায়। এর জবাবে শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এসব কথা বলেন।

আরো পড়ুন: সদ্যোজাত সন্তানের কান্নায় কোমা থেকে ফিরলেন মা

তিনি সুস্পষ্ট করে বলেন, যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র এবং তারাই আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশে তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। এছাড়া, তাদের হাতে সর্বাধুনিক এবং সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র থাকার পরেও তারা পরমাণু অস্ত্রের আধুনিকায়নের জন্য ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পরিষ্কার করে বলেন, বেইজিংয়ের সমালোচনা করার আগে আমেরিকার উচিত তার নিজের দিকে তাকানো এবং পরমাণু অস্ত্র ধ্বংস করে অন্য দেশগুলোর জন্য উদাহরণ সৃষ্টি করা উচিত।

সূত্র: পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »