বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৫ ২১ জানুয়ারি ২০২২  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

বিশ্বের ১৪ হাজার ১৭৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখ ২৫ হাজার ৮৭৮ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশিত হয়েছে। অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এই তালিকাটি প্রকাশ করেছে। বিশ্বসেরা গবেষকের এই তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৯৭ জন শিক্ষক।

আরো পড়ুন: জবির ক্লাস চলবে অনলাইনে

এডি’র ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এর মধ্যে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪ জন, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে একজন, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ১৯ জন, মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্স ক্যাটাগরিতে ২৩ জন, সোশ্যাল সায়েন্স ক্যাটাগরিতে ২ জন, ন্যাচারাল সায়েন্সে ৪০ জন এবং অন্যান্য ক্যাটাগরিতে ৮ জন স্থান পেয়েছেন।

হিস্ট্রি, ফিলোসফি অ্যান্ড থিওলজি, ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ, আর্টস, ডিজাইন অ্যান্ড আর্কিটেকচার, ইকোনমিকস অ্যান্ড ইকোনমেট্রিক্স, এডুকেশন এই পাঁচ ক্যাটাগরিতে কোনো গবেষকের নাম উঠে আসেনি।

আরো পড়ুন: অনশনরত শিক্ষার্থীদের অবস্থা গুরুতর, ডাক্তারের পরামর্শে আইসিইউতে

এডি ইনডেক্সের ওয়েবসাইটের সূত্র বলছে, তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রদান করা হয়েছে।

আরো পড়ুন: ঢাবিতে বন্ধ সশরীরে ক্লাস, খোলা থাকছে আবাসিক হল

এবিষয়ে রাবি ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি স্কোপাসের জরিপে গবেষণায় রাবির দ্বিতীয় অবস্থানে আসা ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন সাফল্যের ধারাবাহিকতা আমাদের জন্য এক বিশাল পাওয়া। এ গৌরব শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, গোটা দেশেরও বটে। আগামীতে এ অর্জনকে অধিকতর সমুন্নত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গবেষকদের সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত আছে বলেও জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »