রাবির ২০তম কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

রাবির ২০তম কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০১ ২০ জানুয়ারি ২০২২  

দায়িত্বে যোগদান করছেন রাবির ২০তম কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক

দায়িত্বে যোগদান করছেন রাবির ২০তম কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০তম কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। আগামী চার বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দায়িত্বে যোগদান করেন।

অবায়দুর রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বর্তমান পদে যোগদানের আগে তিনি বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সৈয়দপুর -এর বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এবং ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

আরো পড়ুন: সশরীরে সব পরীক্ষা স্থগিত করলো চুয়েট

দায়িত্বগ্রহণকালে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, ভারপ্রাপ্ত হিসাব পরিচালক অধ্যাপক এম হুমায়ুন কবীরসহ প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক, বিভিন্ন অফিস প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এসময় নবনিযুক্ত কোষাধ্যক্ষ নিজ দায়িত্ব পালনে ভিসি, প্রোভিসিদ্বয়, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

আরো পড়ুন:জাহাঙ্গীরনগরে বেড়েছে দর্শনার্থীর উৎপাত, কমেছে অতিথি পাখি

দায়িত্বে যোগদানের পর কোষাধ্যক্ষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ ড. শামসুজ্জোহার মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয় শহীদ মিনার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক ও শহীদ এ এইচ এম  কামারুজ্জামানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেন।

আরো পড়ুন: ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা জুলাইয়ে

অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক ১৯৪৯ সালে নীলফামারী জেলার চিলাহাটীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিকম (সম্মান) ও ১৯৭১ সালে হিসাববিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি লাভ করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এইচএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে তিনি প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৪ সালে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে গবেষণাসহ হিসাববিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি অর্জন করেন। ১৯৮৩-৮৪ সালে তিনি মেলবোর্নের চিসহোম ইনস্টিটিউট অব টেকনোলজিতেও অধ্যাপনা করেন।

আরো পড়ুন: ৪৩তম বিসিএসের ফল প্রকাশ, উত্তীর্ণ ১৫,২২৯

১৯৭৩ সালে তিনি রাবিতে প্রভাষক পদে যোগ দেন ও ২০১৫ সালে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস বাংলাদেশ, রাজশাহী শাখায় এবং ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেও কিছুদিন অধ্যাপনা করেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »