ভিসি ফরিদের বক্তব্যে এবার জাবি ছাত্রলীগের প্রতিবাদ

ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

ভিসি ফরিদের বক্তব্যে এবার জাবি ছাত্রলীগের প্রতিবাদ

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০২ ২০ জানুয়ারি ২০২২  

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ‘আপত্তিকর’ বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাবি ছাত্রলীগ

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ‘আপত্তিকর’ বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাবি ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের নিয়ে করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ‘আপত্তিকর’ বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বৃহস্পতিবার জাবি ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন স্বাক্ষরিত এক প্রতিবাদলিপিতে শাবি উপাচার্যের বক্তব্যকে ‘অবমাননাকর ও কুরুচিপূর্ণ’ আখ্যা দেয়া হয়।

শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির পদত্যাগসহ কয়েকটি দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার পর বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের পদত্যাগের একদফা দাবিতে এখন আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

এরই মধ্যে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না’ এমন একটি মন্তব্যের সূত্র ধরে নতুন বিতর্কে জড়িয়েছেন শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। গত মঙ্গলবার ফেসবুকে ভাইরাল হওয়া ওই অডিওটি গত বছরের বলে জানা যায়। এ ঘটনায় জাবি শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এ ঘটনায় বিভিন্ন মহল থেকে একের পর এক প্রতিবাদ আসছে।

এ ঘটনায় গতকাল বুধবার রাতে জাবি শিক্ষক সমিতির পক্ষ থেকে শাবি ভিসির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তাকে প্রকাশ্যে ভুল স্বীকার করতে বলা হয়। বৃহস্পতিবার জাবির আওয়ামীপন্থী শিক্ষকদের বড় অংশ ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’-এর পক্ষ থেকেও শাবি উপাচার্যের বক্তব্যের প্রতিবাদ জানানো হয়। এ ছাড়া গতকাল বুধবার দুপুরে জাবির শহীদ মিনার প্রাঙ্গনে অধ্যাপক ফরিদ উদ্দিনের কুশপুত্তলিকা দাহ করেন শিক্ষার্থীরা। তার আগে সেখানে মানববন্ধনও করা হয়। সেখানে শিক্ষার্থীকে শাবি ভিসিকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলে।

ছাত্রলীগের প্রতিবাদলিপিতে বলা হয়, ‘শাবি উপাচার্যের বক্তব্যের মধ্যদিয়ে নারীর প্রতি বিদ্বেষ প্রকাশ পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের উদ্দেশ্যে এ ধরনের মন্তব্য দুঃখজনক। বিশ্ববিদ্যালয়ের মতো মুক্তচর্চার প্রাণকেন্দ্রে দায়িত্বশীল একজন উপাচার্যের কাছ থেকে এমন বক্তব্য কোনোভাবেই কাম্য নয়।’

এ বিষয়ে জাবি ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, ‘একটি দায়িত্বশীল জায়গায় থেকে এ ধরনের বেফাঁস মন্তব্য অধ্যাপক ফরিদ উদ্দিনের মতো একজন ব্যক্তির কাছ থেকে কখনও কাম্য নয়। যেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একজন নারী। এ ছাড়া জাহাঙ্গীরনগর এমন একটি বিশ্ববিদ্যালয় যেখানে নারীর অধিকার নিয়ে সবসময় সোচ্চার থাকে সবাই। যেখানকার নারী শিক্ষার্থীরা সবচেয়ে নিরাপদ এবং এখান থেকে পড়াশোনা শেষ করে দেশের বিভিন্ন ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এরকম একটি বিশ্ববিদ্যালয়ের নারীদের নিয়ে এমন বাজে মন্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় জাবি ছাত্রলীগ।’

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »