একাদশে ভর্তি: জেনে নিন রাজধানীর কোন কলেজে কত আসন

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৭ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৯ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

একাদশে ভর্তি: জেনে নিন রাজধানীর কোন কলেজে কত আসন

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ১২ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:২০ ১৪ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে গত ৮ জানুয়ারি থেকে। ১৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে যারা পছন্দের কলেজে সম্পর্কে আরো জানতে চান তাদের জন্য বিস্তারিত।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ
মেয়েদের এই কলেজে আসন আছে ২ হাজার ৩৭৬ টি। বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১ হাজার ৬৬৬টি আর ইংরেজি ভার্সনে ১৬০ টি, ব্যবসায় শিক্ষায় ৩০১টি আর মানবিকে ২৪৯টি আসন রয়েছে। এখানে বিজ্ঞানে ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৫০ আর মানবিকে ৪.০০ পয়েন্ট লাগবে। 

আরো পড়ুন: একাদশে পাঁচ লাখ আসন ফাঁকা থাকার সম্ভাবনা

হলিক্রস কলেজ
হলিক্রস কলেজে এবার আসন আছে ১ হাজার ৩৩০ টি। এর মধ্যে বিজ্ঞানে ৭৮০ টি, ব্যবসায় শিক্ষায় ২৮০টি আর মানবিকে ২৭০টি আসন রয়েছে। এ ক্ষেত্রে এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে চাওয়া হয়েছে জিপিএ ৩.০০। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় জিপিএ ৪.০০ পাওয়া শিক্ষার্থীরা মানবিকে আর বিজ্ঞান থেকে ৪.২৫ পাওয়া শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য আবেদন করতে পারবে। 

আরো পড়ুন: একাদশে ভর্তির আবেদন শুরু

রাজউক উত্তরা মডেল কলেজ
রাজউক উত্তরা মডেল কলেজে আসনসংখ্যা ১ হাজার ৭০৪ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে মর্নিং শিফটে ৩৩২টি আর ডে শিফটে ৪১৫ টি, ইংরেজি ভার্সনে মর্নিং আর ডে শিফটে আসন আছে ১৭৭টি করে; ব্যবসায় শিক্ষা বাংলা মাধ্যমের মর্নিং শিফটে ২৪১টি আর ডে শিফটে ১৬৪ টি, ইংরেজি ভার্সনের মর্নিং শিফটে ৫৮ টি, মানবিকে মর্নিং আর ডে শিফটে ৭০টি করে আসন রয়েছে। এখানে আবেদন করতে বিজ্ঞান বিভাগে বাংলা ও ইংরেজি ভার্সনে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.২৫ আর মানবিকে ৪.০০ লাগবে। 

আরো পড়ুন: একাদশে ভর্তির তারিখ ঘোষণা

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে আসন আছে ১ হাজার ১৪ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ডে শিফটে ৩২৬টি আর মর্নিং শিফটে ৩২৪ টি, ইংরেজি ভার্সনে ডে শিফটে ৭০টি আর মর্নিং শিফটে ৭১ টি, ব্যবসায় শিক্ষায় মর্নিং আর ডে শিফটে ৫৫টি করে, মানবিকে মর্নিং শিফটে ৫৮ আর ডে শিফটে ৫৫টি আসন রয়েছে। এখানে বিজ্ঞান বিভাগে ওই প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীদের জিপিএ-৪.৭৫ চাওয়া হয়েছে। আর অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে জিপিএ-৫.০০ চাওয়া হয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে ওই প্রতিষ্ঠান ও বাইরের জন্য জিপিএ-৪.৫০ চাওয়া হয়েছে। মানবিক বিভাগে প্রতিষ্ঠান ও বাইরের জন্য লাগবে জিপিএ-৪.২৫। 

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে গুজবে কান না দেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

নটর ডেম কলেজ
নটর ডেম কলেজে মোট আসন আছে মোট ৩ হাজার ২৭০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৮০০ আর ইংরেজি ভার্সনে ৩০০ টি, ব্যবসায় শিক্ষায় ৭৬০টি আর মানবিকে ৪১০টি আসন রয়েছে। এখানে ভর্তির আবেদন করতে বিজ্ঞানের বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনে জিপিএ ৫.০০ (উচ্চতর গণিতসহ), ব্যবসায় শিক্ষায় জিপিএ ৪.০০ আর মানবিকে জিপিএ ৩.০০ লাগবে। এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না। 

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে ‘চূড়ান্ত’ সিদ্ধান্ত রোববার

শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজ
শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ১ হাজার ১২০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৫৬০টি ও ইংরেজি ভার্সনে ৮০ টি, ব্যবসায় শিক্ষায় ৩০০টি আর মানবিকে আসন রয়েছে ১৮০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৩.৮৩ আর মানবিকে লাগবে ৩.৫০। 

সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় 
সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ৭৬০টি আসন রয়েছে। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৪২০টি আর ইংরেজি ভার্সনে ৮০ টি, ব্যবসায় শিক্ষায় ১৭০টি আর মানবিকে আসন আছে ৯০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৩.৫ আর মানবিকে লাগবে ২.৫। বিজ্ঞানের ক্ষেত্রে এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। 

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে চায় সরকার: শিক্ষামন্ত্রী

ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ
ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজে আছে ২ হাজার ৪৮৫ টি। এর মধ্যে বিজ্ঞানে ছেলেদের ১১৫০টি আর মেয়েদের আছে ৫১০ টি, ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩০০টি আর মেয়েদের ২২৫টি এবং মানবিকে ছেলে ও মেয়েদের ১৫০টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৪.৭২ আর ব্যবসায় শিক্ষা ও মানবিকে লাগবে ৩.৫০। 

আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ
এ কলেজে মোট আসন আছে ২ হাজার ২০০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৪০০টি আর ইংরেজি ভার্সনে ২৮০ টি, ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৩০০টি আর ইংরেজি ভার্সনে ১২০টি এবং মানবিকে আসন রয়েছে ১০০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় লাগবে জিপিএ ৪.৭৫। 

আরো পড়ুন: মাধ্যমিকের বইয়ে যুক্ত হচ্ছে ‘যৌন শিক্ষার’ পাঠ

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ
মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ১ হাজার ১৬৫ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৬৫০টি আর ইংরেজি ভার্সনে ৮৫ টি, ব্যবসায় শিক্ষায় ২৪০টি আর মানবিকে ১৯০টি আসন রয়েছে। এখানে ভর্তি হতে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৫০ আর মানবিকে ৩.০০ লাগবে। 

সরকারি বিজ্ঞান কলেজ
সরকারি বিজ্ঞান কলেজে আসন আছে ১ হাজার ২৪৫ টি। এখানে ভর্তি হতে জিপিএ ৫.০০ চাওয়া হয়েছে। 

আরো পড়ুন: টিকা ছাড়া ১৫ জানুয়ারির পর স্কুলে নয়: মাউশি

বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা শাখা
বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা শাখায় আসন আছে ১ হাজার ২২০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৬০০টি আর ইংরেজি ভার্সনে ১২০ টি, ব্যবসায় শিক্ষায় ৩০০টি আর মানবিকে আছে ২০০টি আসন। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিকে ৩.৫০ আর ব্যবসায় শিক্ষায় ৪.২৫ পয়েন্ট লাগবে। কলেজটির জাহাঙ্গীর গেট শাখায় আসন আছে ১ হাজার ৯৩৫ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৮৫০টি আর ইংরেজি ভার্সনে ১৪০ টি, ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৫৫০টি আর ইংরেজি ভার্সনে ১২৫টি এবং মানবিকে আছে ২৭০টি আসন। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিকে ৩.০০ আর ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৪.০০ ও ইংরেজি ভার্সনে ৩.৭৫ লাগবে।  

আরো পড়ুন: চবি শিক্ষকদের গবেষণায় মিলেছে মহিষের দইয়ে ক্ষতিকর ছত্রাক

বাংলাদেশ নেভী কলেজ
বাংলাদেশ নেভী কলেজে আসন আছে ৯৫০ টি। এর মধ্যে বিজ্ঞানে ৪৪০ টি, ব্যবসায় শিক্ষায় ৩৯০টি ও মানবিকে ১২০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে ৩.০০ চাওয়া হয়েছে। 

ঢাকা কলেজ
ঢাকা কলেজে আসন আছে ১ হাজার ২০০ টি। এর মধ্যে বিজ্ঞানে ৯০০ টি, ব্যবসায় শিক্ষায় ১৫০টি আর মানবিকে আসন আছে ১৫০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৭৫ আর মানবিকে ৪.৫০ লাগবে। 

আরো পড়ুন: অত্যাধুনিক আবাসিকে রাবির হল, থাকছে মানসিক স্বাস্থ্য কর্নার

ঢাকা সিটি কলেজ
ঢাকা সিটি কলেজে আসন আছে ৩ হাজার ৭৬২ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলেদের ১০০০ আর মেয়েদের ৬০০ টি, ইংরেজি ভার্সনে ছেলে আর মেয়েদের ১৫০টি করে। ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ৭০০টি করে আর ইংরেজি ভার্সনে ছেলে আর মেয়েদের ১৫০টি করে। মানবিকে ছেলেদের ৮৭টি আর মেয়েদের ৭৫ টি। এখানে বিজ্ঞানের বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০ আর ইংরেজি ভার্সনে ৪.৭৫, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.৫০ চাওয়া হয়েছে। 

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ
এ কলেজে আসন আছে ১ হাজার ৯৮০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলেদের ৬৬০ টি, মেয়েদের ৪৪০টি আর ইংরেজি ভার্সনে যৌথ আসন আছে ১২০ টি; ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩০০টি আর মেয়েদের ২৪০টি এবং মানবিকে ছেলেদের ১৮০টি আর মেয়েদের ১৬০টি আসন রয়েছে। এখানে বিজ্ঞানে বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০, ইংলিশ ভার্সনে ৪.৫০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.০০ লাগবে। 

আরো পড়ুন: একান্ন বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ
রাজধানীর এ কলেজটিতে মোট আসন সংখ্যা ৬১০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৩৭০টি আর ইংরেজি ভার্সনে ৮০ টি, ব্যবসায় শিক্ষা ও মানবিকে আছে ৮০টি করে আসন। এখানে বিজ্ঞানের বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০ আর ইংলিশ ভার্সনে ৪.৫০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে ৩.০০ চাওয়া হয়েছে। 

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে আসন আছে ২ হাজার ২০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ৫২০টি করে আর ইংরেজি ভার্সনে যৌথ আসন আছে ২৩০ টি; ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ২০০টি করে আর ইংরেজি ভার্সনে আছে ১০০টি এবং মানবিকে ছেলে আর মেয়েদের ১২৫টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.০০ লাগবে।

আরো পড়ুন: ধার করা ক্যামেরায় বানানো সিনেমাটি জিতলো কান চলচ্চিত্র পুরস্কার

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে আসন আছে ২ হাজার ২০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ৫২০টি করে আর ইংরেজি ভার্সনে যৌথ আসন আছে ২৩০ টি; ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ২০০টি করে আর ইংরেজি ভার্সনে আছে ১০০টি এবং মানবিকে ছেলে আর মেয়েদের ১২৫টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.০০ লাগবে। 

ন্যাশনাল আইডিয়াল কলেজ 
ন্যাশনাল আইডিয়াল কলেজে আসন আছে ১ হাজার ৫৫ টি। এর মধ্যে বিজ্ঞানে ৫২৫ টি, ব্যবসায় শিক্ষায় ৪৩০টি আর মানবিকে আসন আছে ১০০ টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় জিপিএ ৩.৫০ আর মানবিকে লাগবে ২.৫। 

আরো পড়ুন: কর্মকর্তা-কর্মচারী ছাড়াই চলছে মাভাবিপ্রবির তিন বিভাগ

সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ 
সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ৭৬০ টি। এর মধ্যে বিজ্ঞানে ছেলেদের ২২০টি আর মেয়েদের ১৮০ টি, ব্যবসায় শিক্ষায় ছেলে আর মেয়েদের ১২০টি এবং মানবিকে ছেলে আর মেয়েদের ৬০টি করে আসন রয়েছে। এখানে ছেলে আর মেয়েদের আলাদা আলাদা যোগ্যতা চাওয়া হয়েছে। বিজ্ঞানে ছেলেদের ক্ষেত্রে জিপিএ ৪.৭৫ আর মেয়েদের ক্ষেত্রে ৪.৫০; ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩.৭৫ আর মেয়েদের ৩.৫০, মানবিকে ছেলেদের ৩.৫০ আর মেয়েদের চাওয়া হয়েছে ৩.২৫। 

আরো পড়ুন: করোনা পরিস্থিতির কারণে ঢাবির শতবর্ষের মিলনমেলা স্থগিত

মোহাম্মদপুর সরকারি কলেজ
মোহাম্মদপুর সরকারি কলেজে আসন আছে ৯৮৫ টি। এর মধ্যে বিজ্ঞানে ৪১০ টি, ব্যবসায় শিক্ষায় ৪০০টি আর মানবিকে ১৭৫ টি। এখানে বিজ্ঞানে লাগবে জিপিএ ৪.৭৫, ব্যবসায় শিক্ষায় ৩.৭৫ আর মানবিকে ৩.৫০। 

ঢাকা কমার্স কলেজ
ঢাকা কমার্স কলেজে আসন আছে ৪ হাজার ৭০০ টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৬০০টি আর ইংরেজি ভার্সনে ১০০ টি। ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ২৯০০টি আর ইংরেজি ভার্সনে ১০০ টি। এখানে ব্যবসায় শিক্ষা ও মানবিকে জিপিএ ৩.৫০ আর বিজ্ঞানে লাগবে ৪.০০।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »