আজও হতে পারে বৃষ্টি, শীত নিয়ে নতুন দুঃসংবাদ
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আজও হতে পারে বৃষ্টি, শীত নিয়ে নতুন দুঃসংবাদ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১১ ১২ জানুয়ারি ২০২২   আপডেট: ১৩:১২ ১২ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে পৌষের শেষেও শীতের তেমন প্রকোপ নেই। দেশের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ হলেও রাজধানী ঢাকায় খুব একটা শীত নেই। তবে শীত নিয়ে দুঃসংবাদ জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে মঙ্গলবার রাজধানীসহ দেশের বেশকিছু এলাকায় বৃষ্টি হয়েছে। আজও রাজধানীসহ দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরে দিন ও রাতের তাপমাত্রা কমে শীত বাড়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেটে, রাজশাহী, রংপুর ও খুলনা- এই ৬ বিভাগে বৃষ্টি হয়েছে। আজও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আরো পড়ুন: আড়াই মাস পর মমেকে মৃত্যু বাড়ল

তবে তাপমাত্রা অনেকটাই বেড়ে গেছে। কমে গেছে শীতের অনুভূতি। এখন তা ধীরে ধীরে কমতে পারে বলে আবহাওয়া অফিদফতর সূত্রে জানা গেছে।

বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস ছিল ফেনীতে। মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপামাত্রা রেকর্ড করা হয়েছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৩ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায়, ৯ মিলিমিটার। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া টাঙ্গাইলে ৮, ফরিদপুরে ১, নিকলিতে ৪, সিলেটে ১, শ্রীমঙ্গলে ১, রাজশাহী ১, ঈশ্বরদীতে ৭, তাড়াশে ১, সাতক্ষীরায় ৮, যশোরে ২ ও কুমারখালীতে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »