রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে তিন ভেষজ উপাদান 

ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে তিন ভেষজ উপাদান 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ৮ জানুয়ারি ২০২২  

অশ্বগন্ধা। ছবি: সংগৃহীত

অশ্বগন্ধা। ছবি: সংগৃহীত

সুস্থ থাকার জন্য চাই নিজের ও পরিবারের সঠিক যত্ন। যদি আগে থেকে সতর্ক থাকা যায়, তবে সহজে রোগ বালাই আক্রমণ করতে পারে না। বিশেষ করে শীতের এই সময়ে আমাদের অনেক বেশি সতর্ক থাকা প্রয়োজন। কারণ এই সময় ঠাণ্ডা, জ্বর, কাশি ইত্যাদি রোগ হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে।

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কোন বিকল্প নেই। কীভাবে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন তাই ভাবছেন? চলুন তবে জেনে নেয়া যাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এমন তিনটি ভেষজ উপাদান সম্পর্কে- 

অশ্বগন্ধা

ব্যথা বেদনা থেকে শুরু করে প্রদাহ নির্মূল করতে অশ্বগন্ধার জুড়ি নেই। রোগ সারিয়ে শরীর সুস্থ করে তুলতে প্রাচীনকাল থেকে এই উপাদানের ব্যবহার হয়ে আসছে।

আরো পড়ুন: শীতে সুস্থ থাকতে সঙ্গী হোক আখের রস

আমলকি 

চুল ও ত্বকের সৌন্দর্যে আমলকির ব্যবহার তো আমাদের সবার জানা। তবে জানেন কি যকৃত থেকে শুরু করে ফুসফুস, মস্তিষ্ক ইত্যাদি অঙ্গ ভালো রাখে আমলকি। এতে থাকা ভিটামিন সি, অ্যামাইনো এসিড, পেকটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আমলকি প্রদাহ নির্মূল করে জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করে।

তুলসি

ঠাণ্ডা-কাশি সারাতে তুলসি পাতার গুণাগুণ আমরা সবাই জানি। এতে রয়েছে জীবানুনাশক গুণাবলি। শুধু ঠাণ্ডা কাশিই নয় দুশ্চিন্তা, উদ্বেগ, ক্লান্তি ইত্যাদি কমাতেও এর জুড়ি নেই। এতে থাকা অ্যান্টি এক্সিডেন্ট শরীরে জমে থাকা দূষিত পদার্থ দুর করে। তাই রোজ তুলসি খাওয়ার অভ্যাস আপনাকে রাখবে সুস্থ।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »