হঠাৎ ক্রিকেটকে বিদায় বললেন ভানুকা

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৭ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৯ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

হঠাৎ ক্রিকেটকে বিদায় বললেন ভানুকা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৯ ৬ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:১৩ ৬ জানুয়ারি ২০২২

ভানুকা রাজাপাকসে

ভানুকা রাজাপাকসে

খবরটা চমকে দেওয়ার মতোই। শ্রীলঙ্কান ক্রিকেট দলের হয়ে হয়তো বেশি বয়সে অভিষেক হয়েছে। কিন্তু অভিষেকের পর থেকেই বেশ ভালোভাবে নিজের জাত চেনাতে শুরু করেছিলেন ভানুকা রাজাপাকসে। কিন্তু আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই ব্যাটার।

গত টি-২০ বিশ্বকাপে বেশ ভালো ব্যাটিং করেছিলেন ভানুকা। বুধবার মাত্র ৩০ বছর বয়সেই ৫টি ওয়ানডে এবং ১৮টি টি-২০ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেন তিনি।

সম্প্রতি ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের পরেই সবাইকে চমকে দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন কুইন্টন ডি'কক। পারিবারিক কারণে হবু সন্তানের সঙ্গে অধিক সময় দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছিলেন প্রোটিয়া উইকেটরক্ষক। এবার অনেকটা একই কারণে ক্রিকেটকে বিদায় জানালেন ভানুকা।

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ৩১ বলে ৫৩ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ভানুকা। ৩টি বাউন্ডারির সঙ্গে ছক্কাও মারেন ৩টি। মূলত তার এই বিধ্বংসী ব্যাটিংয়ের সামনেই হেরে গিয়েছিল টাইগাররা।

টি-২০ বিশ্বকাপের আগে জুলাইয়ে ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ৫০ ওভারের ক্রিকেটে ভানুকার অভিষেক হয়। খুব একটা খারাপ করেননি তিনি। কিন্তু হঠাৎ করেই সবাইকে চমকে দিয়ে গতকাল আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর কথা বলে লঙ্কান বোর্ডের কাছে চিঠি পাঠিয়ে দেন।

সেই চিঠিতে নিজের অবসরের কথা জানিয়ে ভানুকা লেখেন, ‘আমি অত্যন্ত গভীরভাবে একজন ক্রিকেটার, একজন স্বামী হিসেবে নিজের পরিস্থিতি বিচার করেছি। তারপরই পিতৃত্ব এবং অন্যান্য পারিবারিক বাধার জেরে আমি এই সিদ্ধান্তে (অবসর গ্রহণের) উপনীত হয়েছি।’

২০১০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে সর্বাধিক রানসংগ্রাহক ছিলেন ভানুকা। গত বছর দল থেকে ফিটনেসের কারণে বাদ পড়ার পর প্রকাশ্যেই এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কা বোর্ডের নির্বাচন পদ্ধতির তুলোধোনা করেছিলেন তিনি। এর কারণে প্রথমে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হলেও, দলে ফিরে আসেন তিনি। কিন্তু এবার নিলেন চিরবিদায়।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »