চিংড়ি মাছের মজাদার চাটনি
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চিংড়ি মাছের মজাদার চাটনি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪০ ২ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:৪১ ২ জানুয়ারি ২০২২

চিংড়ি মাছের মজাদার চাটনি। ছবি: সংগৃহীত

চিংড়ি মাছের মজাদার চাটনি। ছবি: সংগৃহীত

চিংড়ি মাছ খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। চিংড়ি ভুনা, ভর্তা, লাউ দিয়ে চিংড়ি, চিংড়ির মালাইকারি ইত্যাদি রেসিপিগুলো সহজেই সবার জিভে জল এনে দেয়। তবে মাঝে মধ্যে অনেকেরই নতুন কিছু বানিয়ে খেতে ইচ্ছে জাগে।

এ ধরনের ইচ্ছের তালিকায় রেখে খেতে পারেন সুস্বাদু চিংড়ি মাছের চাটনি। যা শুধু নতুন রেসিপিই নয়, খেতেও দাউন মজার। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন চিংড়ি মাছের চাটনি- 

আরো পড়ুন: নতুন বছরে নতুন স্বাদ, বর্ষবরণে বানিয়ে ফেলুন চিংড়ি মাছের ককটেল

উপকরণ: ছোট চিংড়ি মাছ ২০০ গ্রাম, কাবলি ছোলা ৫০০ গ্রাম, ছোট ছোট টুকরো করে ২ টি আলু, বড় পেঁয়াজ ৪ টি, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ৬-৭ কোয়া, কাঁচা মরিচ বাটা ৪ টি, জিরা গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গোটা জিরা ১ চিমটি, ঘি ১ চা চামচ, চিনি ১ চা চামচ, বড় টমেটো ১ টি, তেজপাতা ৩ টি, লবণ ও তেল পরিমাণমতো।   

প্রণালী: কাবলি ছোলা আগের দিন বিকেলে ভিজিয়ে রাখুন। পরের দিন প্রথমে ছোলা সিদ্ধ করে নিন। চিংড়ি মাছ ধুয়ে লবণ হলুদ মাখিয়ে ভাজি করে রাখুন। এবার মাছ ভাজি করা তেলে তেজপাতা ও গুঁড়া জিরা দিন। তাতে আলুর টুকরো দিয়ে কিছু সময় ভাজি করুন। এবার পেঁয়াজ, আদা-রসুন, কাঁচা মরিচ, টমেটো, হলুদ গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে ভাজি করে নিন। যতক্ষণ না মশলা থেকে তেল আলাদা হচ্ছে। তেল আলাদা হয়ে গেলে কাবুলি ছোলা লবণ ও চিনি দিয়ে ভাজি করে নিন। এর পরে চিংড়ি মাছ মিশিয়ে একটু পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। নামানোর আগে ঘি দিন। এবার ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করে নিন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »