যুক্তরাষ্ট্রে আকাশ থেকে বৃষ্টির মত ঝরল মাছ!

ঢাকা, সোমবার   ০৩ অক্টোবর ২০২২,   ১৯ আশ্বিন ১৪২৯,   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রে আকাশ থেকে বৃষ্টির মত ঝরল মাছ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৮ ১ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:০০ ১ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের আকাশ থেকে বৃষ্টির মতো ছোট মাছ পড়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে টেক্সারকানার বাসিন্দারা জানায়, আকাশ থেকে বৃষ্টির মতো ছোট মাছ পড়েছে। তারা এটিকে আবহাওয়ার একটি যুগান্তকারী ঘটনা বলে মনে করে। তবে বাস্তবতা হয়তো আরেকটু অন্য রকম ছিল। শহর কর্তৃপক্ষ একটি ফেসবুক পোস্টের মাধ্যমে বাসিন্দাদের জানায়, ছোট আকারের সাঁতারুরা (মাছ) সম্ভবত একটি জলঘূর্ণির মাধ্যমে জলাশয় থেকে উড়ে আসে এবং এরপর মাটিতে গিয়ে পড়ে।

শহর কর্তৃপক্ষ ব্যাখ্যা করছে, মাছের বৃষ্টি যদিও অস্বাভাবিক, তবে এটি ঘটতে পারে যখন ঝড়ো আবহাওয়া থাকে। সেই সঙ্গে মাছগুলো যদি যথেষ্ট হালকা হয়।

লাইব্রেরি অব কংগ্রেস ব্যাখ্যা করে বলে, বৃষ্টি শুরু হওয়ার আগে প্রাণীদের আকাশে উৎপত্তি হয়নি অবশ্যই। বরং শক্তিশালী জলস্রোত তাদের তুলে নেয়; যা বাতাসে শুরু হয় এবং জলের দিকে চলে যায়। এই স্পাউটগুলো গতি লাভ করার সঙ্গে সঙ্গে কেন্দ্রে সৃষ্ট ঘূর্ণি মাছসহ ছোট, হালকা বস্তুগুলো তুলতে শুরু করে। এরপর যখন ওয়াটারস্পাউট শক্তি হারায়, তখন সেই ছোট বস্তুগুলো আবার নিচে নেমে আসে।

ন্যাশনাল জিওগ্রাফিকের মতে, পাখি, বাদুড়, ব্যাঙ, সাপসহ অতি শক্তিশালী বায়ু (আপড্রাফট) জলস্রোতের চেয়ে বেশি শক্তিশালী। এটি স্কিনি ফিশ বা চর্মসার মাছের চেয়েও বড় প্রাণীকে তুলতে পারে।

টেক্সারকানার বাসিন্দারা আবহাওয়ার এমন অদ্ভুত আচরণের জন্য প্রস্তুত ছিল না। টিম ব্রিগ্যাম সিএনএনের কেএসএলএকে বলেন, তিনি ভেবেছিলেন যে আকাশ থেকে ছোট মাছ পড়তে দেখা 'খুবই দুর্দান্ত' একটা ব্যাপার। তিনি বলেন, তিনি 'একটি বালতি পেতে মাছ ধরতে শুরু করেন এবং মাছ ধরার টোপ জোগাড়ে ব্যস্ত হন।'

শহরের ফেসবুক পাতাটি যখন জানতে চায় 'আমাদের আপনার মাছের ছবি দেখান', তখন বাসিন্দারা তাদের নিজেদের বাড়ির উঠানের মাছের ছবি শেয়ার করে। ছবি তোলা বেশির ভাগ মাছ হাতের তালুর চেয়ে বড় ছিল না।

টেক্সারকানার এমন ঘটনা এটিই একমাত্র হতে পারে। তবে ক্যালিফোর্নিয়া সর্বশেষ ২০১৭ সালে একই জিনিস প্রত্যক্ষ করে। যখন ওরোভিলের প্রাথমিক বিদ্যালয়ের কর্মকর্তারা জানান, ১০০টি মাছ আকাশ থেকে স্কুল মাঠে পড়েছিল। ওয়েদার চ্যানেল অনুসারে, গত ৩০ বছরে অন্তত তিনবার অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় অঞ্চলের লাজামানু শহরে আকাশ থেকে মাছ পড়েছে।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »