নতুন বছরে নতুন স্বাদ, বর্ষবরণে বানিয়ে ফেলুন চিংড়ি মাছের ককটেল
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

নতুন বছরে নতুন স্বাদ, বর্ষবরণে বানিয়ে ফেলুন চিংড়ি মাছের ককটেল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪০ ১ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৪৩ ১ জানুয়ারি ২০২২

চিংড়ি মাছের ককটেল। ছবি সংগৃহীত

চিংড়ি মাছের ককটেল। ছবি সংগৃহীত

দেখতে দেখতে বিদায় নিলো একটি বছর। নতুন বছর নতুন নতুন স্বপ্ন নিয়ে এসেছে আমাদের কাছে। নতুন বছরে নতুন স্বাদ, বর্ষবরণে বানিয়ে ফেলুন চিংড়ি মাছের ককটেল। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি মাছের ককটেল তৈরির রেসিপিটি-  

উপকরণ: কুচো অথবা ছোট চিংড়ি ৫০০ গ্রাম, আইসবার্গ লেটুস মিহি ভাবে কুচনো তিন থেকে চার কাপ, লেবুর রস ছোট চামচের তিন চামচ, পেঁয়াজ কলি মিহি ভাবে কুচি আধ কাপ, টমেটো সস সাত থেকে আট চামচ, ভিনিগার এক চামচ, টোব্যাস্কো সস এক চামচ, মেয়োনিজ ১০ চামচ, উস্টার সস দুই চামচ, লবণ স্বাদ মতো, গোলমরিচ পরিমাণ মতো, পার্সলি পাতা। 

প্রণালী: প্রথমে চিংড়ি মাছের মাথা ছাড়িয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে যাওয়ার পর বাকি খোলাটাও ছাড়িয়ে নেবেন। লেটুস পাতা এবং পেঁয়াজকলির সঙ্গে মিশিয়ে নিন চিংড়ি মাছ। এ বার একটি বাটিতে টমেটো সস, মেয়োনিজ, টোব্যেস্কো সস, ভিনিগার, উস্টার সস, এবং পরিমাণ মতো লবণ, গোলমরিচ দিন। ভালো করে মিশিয়ে নিয়ে সসটা চেখে দেখুন। কোনোটা আরো একটু লাগলে দিয়ে দিন। চিংড়ির সঙ্গে মেশান সস, আবারও চেখে নুনের পরিমাণ বুঝে নিন। সব শেষে মেশান লেবুর রস। ছোট বাটিতে বা মার্টিনি গ্লাসে সাজিয়ে উপর দিয়ে পার্সলি পাতা দিয়ে দিলেই আপনার চিংড়ি মাছের ককটেল তৈরি।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »