নতুন করে বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে যা জানালেন অর্থমন্ত্রী

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

নতুন করে বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে যা জানালেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৭ ২৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ২০:৩৫ ২৯ ডিসেম্বর ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

নতুন করে বিদ্যুতের দাম বাড়ানোর কোনো প্রস্তাব এখনো অর্থ মন্ত্রণালয়ের কাছে আসেনি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বিদ্যুতের দাম বাড়বে কিনা- এ প্রসঙ্গে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে। সেটি বাড়ানোর জন্য সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

আমি বিশ্বাস করি, এখন সবাই ভালো অবস্থানে আছেন। বিদ্যুতের প্রাইস বাড়ানো হবে কিনা, সে প্রস্তাবনা এখনো আমাদের কাছে আসেনি। এলে আপনাদের সাথে সেটি শেয়ার করবো। তখন আপনারাও জানতে পারবেন।

নতুন দুটি বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোতে ‘নো পাওয়ার নো পেমেন্ট’ করছি। এখানে রেন্টাল পাওয়ার প্ল্যান্ট যেগুলো ছিল সেগুলোর মেয়াদ আগেই শেষ হয়ে গেছে। এ মুহূর্তে আমাদের এখানে তারা আরো দু-এক বা পাঁচ বছর অপারেট করবে, সেজন্য কোনো এক্সট্রা চার্জ দিতে হবে না। এখানে আমরা কোনোভাবেই লোকসান করার সুযোগ রাখিনি।

মুস্তফা কামাল আরো বলেন, আমাদের আরো অনেকগুলো পাওয়ার প্ল্যান্ট করতে হবে। কারণ, এরই মধ্যে সরকার ক্লাইমেট চেঞ্জের প্রভাব থেকে দেশকে রক্ষা করার প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক মহলের সঙ্গে যুক্ত থেকে আমাদের কিছু পাওয়ার প্ল্যান্ট পাইপলাইনে ছিল, সেগুলোকে আমরা এখন আর অনুমোদন দিচ্ছি না। পাইপলাইনে থাকা আটটি পাওয়ার প্ল্যান্টের অনুমোদন বাতিল করে দেওয়া হয়েছে। ফলে আমাদের এখানে আরো পাওয়ার প্ল্যান্ট করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমএস/এইচএন

English HighlightsREAD MORE »