যতই আন্দোলনমুখী হচ্ছে বিএনপি, ততই প্রকাশ পাচ্ছে বিভক্তি

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

যতই আন্দোলনমুখী হচ্ছে বিএনপি, ততই প্রকাশ পাচ্ছে বিভক্তি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৩ ২৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ২০:০৯ ২৯ ডিসেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপি যতই আন্দোলনমুখী হচ্ছে দলের বিভক্তি ততই প্রকাশ্য রূপ নিচ্ছে। দলের একটি পক্ষ এখন প্রকাশ্যেই তারেক রহমানকে দুষছেন। তাদের দাবি, তারেকের কারণেই খালেদার মুক্তি এবং বিদেশে পাঠানোর আন্দোলনে পুরোপুরি ব্যর্থ হয়েছে বিএনপি।

দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এখন বিএনপিতে তারেক রহমান বনাম আন্দোলন প্রত্যাশীদের দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তার সহযোগীরা তারেক রহমানের নির্দেশনার প্রতিফলন ঘটাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির শীর্ষ স্থানীয় এক নেতা জানান, খালেদার মুক্তির আন্দোলনের চেয়ে কমিটি বাণিজ্যকে বেশি গুরুত্ব দিচ্ছেন তারেক। যোগ্য-ত্যাগী এবং খালেদাপন্থী নেতাদের দল থেকে বহিষ্কার করছেন তিনি। বেশি টাকা দিতে সামর্থ্যবান নেতারাই পেয়েছেন পদবি। তারেক রহমান নিজের মায়ের চেয়ে টাকাকে বেশি মূল্যায়ন করছেন। ফলে বিএনপিতে এখন তারেক বনাম আন্দোলন প্রত্যাশীদের মধ্যে দ্বন্দ্ব বেড়েই চলছে।

আরো পড়ুন: নানা ব্যর্থতায় আন্দোলন বিমুখ বিএনপি

এ বিষয়ে দলের নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের চেয়ে দেশি-বিদেশি নানা চক্রান্তকে বেশি প্রাধান্য দিচ্ছেন। তিনি নির্বাচনের আগে সরকারকে অকার্যকর প্রমাণ করতে চাইছেন। তবে বিএনপির অধিকাংশ নেতা মনে করেন, তিনি অতীতেও বিভিন্ন ফর্মুলা দিয়ে ব্যর্থ হয়েছেন। এবারও তার সব ফর্মুলা ব্যর্থ হবে। তার কোনো ধরনের পদক্ষেপ কখনোই বিএনপির জন্য ইতিবাচক ফলাফল আনেনি, আনবেও না। ফলে আন্দোলন যতই ঘনীভূত হবে, বিএনপিতে ততই বিভক্তি প্রকাশ পাবে।

পরিচয় গোপন রাখার শর্তে দলের একজন ভাইস চেয়ারম্যান বলেন, কাগজে-কলমে বিএনপি ঐক্যবদ্ধ থাকলেও বাস্তবে দলের বিভক্তি এখন সময়ের ব্যাপার মাত্র। আর এ বিভক্তি প্রকাশ্য রূপ নিয়েছে সাম্প্রতিক সময়ে খুলনার বিএনপির অন্যতম প্রভাবশালী নেতা নজরুল ইসলাম মঞ্জুর অব্যাহতির মধ্য দিয়ে। তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি বিএনপির অধিকাংশ নেতাকর্মী ভালোভাবে নেয়নি।

শুধু নজরুল ইসলাম মঞ্জু নয়, এর আগে বিএনপি নেতা শওকত মাহমুদ এবং অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। এমনকি বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা নেতা মির্জা আব্বাসের বিরুদ্ধেও কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন তারেক রহমান। এ বিষয়গুলো নিয়ে বিএনপিতে খালেদাপন্থীরা তারেক রহমানের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে যাচ্ছেন।

এছাড়া জানা যায়, সম্প্রতি ড. খন্দকার মোশাররফ হোসেনের বাসভবনে বিএনপির একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকে তারেক রহমানের সমালোচনা করা হয়েছে। খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেয়া নিয়ে বিএনপি ভুল পথে পরিচালিত হচ্ছে বলেও কয়েকজন নেতা মন্তব্য করেছেন। তাদের সঙ্গে একমত হয়েছেন বিএনপির সিনিয়র নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন।

বৈঠকে অংশগ্রহণ করা নেতারা বলেন, এ রকম আন্দোলন করলে খালেদা জিয়ার মুক্তিও যেমন হবে না, তেমনি বিএনপির কোনো দাবি-দাওয়াও পূর্ণ হবে না। আন্দোলন গড়ে তুলতে হলে যে ধরনের জনপ্রিয়, দক্ষ ও স্থানীয় নেতা প্রয়োজন, বর্তমানে সে ধরনের নেতা বিএনপিতে নেই।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি এখন বিভিন্ন দলে বিভক্ত। আর এসব বিভক্তি তারেক রহমানের স্বৈরাচারী নেতৃত্বেরই ফসল। এভাবে চলতে থাকলে বিএনপি যেকোনো সময় আনুষ্ঠানিকভাবে বিভক্ত হয়ে যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন

English HighlightsREAD MORE »

শিরোনাম

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু