পড়াশোনার বাইরেও সহশিক্ষায় সরব

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৭ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৯ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

পড়াশোনার বাইরেও সহশিক্ষায় সরব

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৫ ১৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:৪১ ২০ ডিসেম্বর ২০২১

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে। পড়াশোনার পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বছরজুড়েই সরব থাকে বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে।

বিশ্ববিদ্যালয়ের ক্লাবগুলো হলো—আর্ট অ্যান্ড ফটোগ্রাফি, অ্যাথলেটিকস, সিনে অ্যান্ড ড্রামা, কমিউনিকেশন, কম্পিউটার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ডাইভারসিটি, আর্থ, ইথিকস, ফাইন্যান্স, হিউম্যান রিসোর্স, ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল বিজনেস, মার্কেটিং, এমবিএ, মডেল ইউনাইটেড নেশনস, ফার্মাসিউটিক্যালস, পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্স, সাংস্কৃতিক সংগঠন, সোশ্যাল সার্ভিসেস, ইয়ং ইকোনমিস্ট ফোরাম ও ইয়ং এন্টারপ্রেনার। 

আপনাদের ক্লাবের কার্যক্রম কী—এ প্রশ্নের জবাবে সাংস্কৃতিক সংগঠনের সদস্য আশিকুল বাসার বলেন, আমরা পহেলা বৈশাখ, বসন্ত উৎসব, পিঠা উৎসব, বন্ধু দিবসসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন করি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান করি। সেগুলোতে প্রতীকী নাচ, গান, কবিতায় সমাজের অসংগতি তুলে ধরা হয়। বছরে একবার বার্ষিক সাংস্কৃতিক সন্ধ্যা করি। সেখানে যেকোনো থিম নিয়ে পুরো অনুষ্ঠান সাজাই।

নর্থ সাউথ অ্যাথলেটিকস ক্লাবের সদস্য সাইফ আহমেদ বলেন, আমাদের ক্লাব ফুটবল, ক্রিকেট ইত্যাদি খেলায় অংশ নেওয়ার জন্য ক্যাম্পের আয়োজন করে। সেখান থেকে খেলোয়াড় বাছাই করে বিশ্ববিদ্যালয় দল গড়ে তোলা হয়। এবার ব্লুজ কমিউনিকেশন ফুটবল টুর্নামেন্টে আমাদের মেয়েদের দল চ্যাম্পিয়ন হয়েছে। গেল বছর এক প্রতিযোগিতায় আমাদের বাস্কেটবল ও টেবিল টেনিস দল চ্যাম্পিয়ন হয়েছিল। 

এ ছাড়া আমরা ‘স্পোর্টস কার্নিভাল ২০১৬’ আয়োজন করেছি। সেখানে ফুটবল, ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন প্রতিযোগিতা হয়েছে। ‘উইন্টার স্প্যাশ ২০১৬’নামের বয়েজ ডাবলসে আমরা চ্যাম্পিয়ন ও মিক্সড ডাবলসে রানারআপ হয়েছি। ভবিষ্যতে আমরা ব্যাচভিত্তিক ফুটবল টুর্নামেন্ট ও এনসিএল ক্রিকেট লিগের আয়োজন করব।

বিশ্ববিদ্যালয়ের আরেকটি ক্লাব আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবে নবীন ফটোগ্রাফারদের জন্য বেসিক কোর্স ও ফিল্ডট্রিপ, দেশি-বিদেশি ছাত্রছাত্রীদের নিয়ে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

সোশ্যাল সার্ভিসেস ক্লাবের সভাপতি মুনতাসীর মুজিব বলেন, কিছুদিন আগে যখন প্রচণ্ড গরম ছিল, তখন আমরা রিকশাচালকদের মধ্যে পানির বোতল, কেক ইত্যাদি বিতরণ করেছি। এই কার্যক্রমের নাম ছিল ‘প্রশান্তি’। 

তিনি আরো জানান, আমাদের ক্লাবের মাধ্যমে রক্তদান, রোজায় ইফতার বিতরণ, দুস্থদের মধ্যে ঈদ পোশাক বিতরণসহ নানা ধরনের সামাজিক কার্যক্রম পরিচালনা করা হয়। 

তিনি আরো বলেন, এবারের কোরবানির ঈদে ৫০০ পরিবারের মধ্যে চাল, ডাল, মসলা বিতরণ করেছি।

আরেকটি ক্লাব সিনে অ্যান্ড ড্রামা নাটক নিয়ে থাকে। তারা নিজেরা চিত্রনাট্য লেখে, নিজেরাই পরিচালনা ও অভিনয় করে। প্রতি সেমিস্টারের শুরুতে নতুন সদস্য নেয়। তাদের মঞ্চনাটকে অভিনয়, নাটক লেখার প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়। 

এই ক্লাবের সদস্য মেহেদী হাসান জানান, আমরা মঞ্চনাটকের পাশাপাশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনী করি। আমাদের ক্লাবে সিনিয়র-জুনিয়র ভেদাভেদ নেই। ক্লাবের প্রয়োজনে আমরা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করি।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »