ডিম যেভাবে খেলে ওজন বাড়বে, যে অংশ খেলে কমবে
15-august

ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২,   ২ ভাদ্র ১৪২৯,   ১৮ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ডিম যেভাবে খেলে ওজন বাড়বে, যে অংশ খেলে কমবে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৩ ১৫ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ডিম পুষ্টি উপাদানে ভরপুর একটি প্রাকৃতিক খাদ্য। তবে অনেকেই দৈনিক ডিম খেতে ভয় পান, যদি ওজন বেড়ে যায় কিংবা হৃদরোগের আশঙ্কা বাড়ে এই ভেবে। তবে পুষ্টিবিদদের মতে, সকালের নাস্তায় একটি করে ডিম খাওয়া শারীরিক বিভিন্ন রোগের সমাধান করতে পারে। তবে এটি নির্ভর করে কে কীভাবে ডিম খাচ্ছেন।

আপনি যদি ডিমের সাদা অংশটি খান, তাহলে মোটা হবেন অল্প দিনেই। ওজন বাড়াতে চাইলে নিয়মিত ডিম খাওয়া শুরু করুন। প্রতিদিন তিন-চারটি ডিমের সাদা অংশ খান, দ্রুত ওজন ফিরে পাবেন। তবে কোনোভাবেই কাঁচা ডিম খাবেন না। সেদ্ধ করা ডিমের সাদা অংশ খাওয়া উচিত। নিয়মিত ডিম খেলে দুই মাসের মধ্যেই আপনার ওজন বেড়ে যাবে।

ডিমের কুসুম খেলে ওজন বাড়ার পরিবর্তে ওজন কমবে। সেই সাথে শরীরও ভালো থাকবে। ডিমের কুসুম ভিটামিন -বি ও অ্যামিনো অ্যাসিডে ভরপুর। এই উপাদানগুলো পেশিতে চর্বি জমতে দেয় না। ডিমের কুসুমে রয়েছে কোলিন, যা মেটাবলিজম পদ্ধতিকে ঠিক রাখে, ফলে ওজন কমে। পাশপাশি কুসুমে থাকা ভিটামিন -বি ও অ্যামিনো অ্যাসিড ব্রেনের জন্য খুব উপকারি।

খালি ডিমের সাদা অংশ খেলে দেখবেন, খানিকক্ষণ বাদেই খিদে পেয়ে যাবে। ফলে, আপানাকে আবার খেতে হবে। তাতে কিন্তু ওজন বাড়বে কিন্তু কমবে না। কিন্তু ডিমের কুসুমে হেলদি ফ্যাট রয়েছে, যা আপনার ওজন বাড়ায় না, অথচ অনেকক্ষণ পেট ভর্তি রাখে । কাজেই, যারা ব্রেকফাস্টে একটা গোটা ডিম খান তারা সারাদিন কম খেয়ে থাকেন।

ডিমকে প্রোটিন এবং পুষ্টি উপাদানের পাওয়ার হাউসও বলা হয়ে থাকে। শিশু থেকে বৃদ্ধ, সব বয়সের জন্য ডিম একটি অত্যন্ত উপাদেয় খাদ্য। বলা হয়ে থাকে, ‘যদি সুস্থ থাকতে চান, প্রতিদিন একটি করে ডিম খান’।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »