শ্রীমঙ্গলের বিখ্যাত ‘সাত রঙের চা’
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

শ্রীমঙ্গলের বিখ্যাত ‘সাত রঙের চা’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৭ ১৫ আগস্ট ২০২১  

সাত রঙের চা। ছবি: সংগৃহীত

সাত রঙের চা। ছবি: সংগৃহীত

প্রত্যেক জেলার বিশেষ কিছু স্থান এবং খাবার রয়েছে, যা ওই জেলার পরিচয় বহন করে। যা তাদের পরিচয়কে আরো বেশি মজবুত করে। যেমন- সিলেট শ্রীমঙ্গলের বিখ্যাত সাত রঙের চা সবার কাছেই খুব আকর্ষণীয়।

সিলেট শ্রীমঙ্গলে গেছেন আর সাত রঙের চা পান করেননি- এমন কমই শোনা যায়। আজ সাত রঙের রঙিন চায়ের এই বিশেষ রেসিপি থাকছে আপনাদের জন্য। রেসিপিটি জেনে নিয়ে আপনি নিজেই তৈরি করে নিন শ্রীমঙ্গলের বিখ্যাত ‘সাত রঙের চা’ -

উপকরণ: চা পাতা, চিনি, কনডেন্সড মিল্ক।

প্রণালী: প্রথমে ১ টেবিল চামচ চিনির সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে সিরা করে নিতে হবে। পরিমাণমতো পানি এবং চাপাতা চুলায় জ্বাল দিয়ে লিকার তৈরি করে নিন। ১ টেবিল চামচ লিকার ও ১ চামচ সিরা মিশিয়ে রাখুন। তারপর ২ টেবিল চামচ কনডেন্স মিল্কের সঙ্গে ১ টেবিল চামচ লিকার মিশিয়ে নিতে হবে। তারপর একটা কাপ-গ্লাসে প্রথমে প্লেন সিরা ঢেলে নিয়ে ২০ সেকেন্ড পরে সিরা মেলানো লিকার দিতে হবে। এর ৩০ সেকেন্ড পরে কনডেন্স মিল্কের মিশ্রণ দিতে হবে। তার ১ মিনিট পর বাকি লিকারটুকু গরম করে একদম কাপের ধার ঘেঁষে আস্তে আস্তে ঢালতে হবে। আরো ১ মিনিট পর পর কনডেন্স মিল্কের মিশ্রণ ও লিকার আস্তে আস্তে ঢালতে হবে।

এবার দেখুন সহজেই তৈরি হয়ে গেলো সাত লেয়ারের মজাদার রঙিন চা। এভাবেই পরিবার ও অতিথিকে চমকে দিন।

একটি স্বচ্ছ কাচের গ্লাসে সাত রঙের ও স্বাদের চা পরিবেশন করা হয়। প্রথম লেয়ারে থাকবে দুধ, দ্বিতীয় লেয়ারে গ্রিন টি, এরপর দুধ চা, চতুর্থ লেয়ারে স্ট্রবেরি, তারপর সাদা চা, ব্লাক কফি এবং সর্বশেষ লেয়ারটি অরেঞ্জ। প্রতিটির কালার ভিন্ন। একটি অপরটির সঙ্গে মেশে না। প্রতিটি কালারের স্বাদও আলাদা। চামচ দিয়ে না ঘুটে যতই নাড়াচাড়া করুন এক স্তর অন্য স্তরের সঙ্গে মিশবে না।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »