ব্রণ হলে যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

ব্রণ হলে যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৮ ১৩ জুলাই ২০২১  

বিরক্তিকর ব্রণ। ছবি: সংগৃহীত

বিরক্তিকর ব্রণ। ছবি: সংগৃহীত

ব্রণ নিয়ে বিড়ম্বনায় পড়েন নারী-পুরুষ উভয়ই। শারীরিক সমস্যার কারণে অনেক সময় মুখে ব্রণ হয়ে থাকে। তাছাড়া গরমেও ব্রণের প্রবণতা বাড়ে। একটা ব্রণ পুরো মুখের সৌন্দর্যটাই নষ্ট করে দেয়। বিষিয়ে দেয় জীবন।

ব্রণ থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এসব ক্ষতিকর প্রসাধনী ব্যবহার না করারই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এছাড়াও ব্রণ হলে আরো কিছু কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়। সেগুলো হলো-

>> ব্রণ হলে মেকআপ করা থেকে বিরত থাকুন। কারণ বেশি মেকআপ ব্যবহার করলে ব্রণ আরো স্থায়ী হতে পারে।

>> খুশকি থেকে অনেক সময় ব্রণ দেখা দেয়। নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে খুশকি দেখা দিলে তা দূর করার ব্যবস্থা করুন।

>> ব্রণ হলে কখনই তাতে নখ দিয়ে খোঁচাবেন না। তাহলে ওই জায়গায় দাগ হয়ে যেতে পারে। ব্রণের জায়গায় নখ দেওয়া বা চুলকানো থেকে দূরে থাকুন।

>> ব্রণ দূর করার জন্য অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যাবহার করুন। বাড়িতে যে পেস্ট আপনি ব্যবহার করেন তা লাগাতে পারেন ব্রণের স্থানে। তবে ব্রণের স্থানে একাধিক ক্রিম ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

>> মুখ পরিষ্কার রাখার জন্য ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়ার মত বিকল্প আর কিছু নেই। দিনে অন্তত দুবার করে মুখ ধুয়ে পরিষ্কার করুন। তবে মুখে ব্রণ হলে দিনে একবার করে মুখ পরিষ্কার করতে হবে। অতিরিক্ত মুখ ধোয়া ত্বক শুষ্ক করে দেয়। শুষ্ক ত্বকে তেল বেশি উৎপন্ন হয়। যা ব্রণ হওয়ার প্রবণতা বৃদ্ধি করে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »