এডজাস্ট ফ্যান সহজে পরিষ্কার করার ঘরোয়া উপায়

ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

এডজাস্ট ফ্যান সহজে পরিষ্কার করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৪ ২৪ মে ২০২১   আপডেট: ১১:৩৫ ২৪ মে ২০২১

এডজাস্ট ফ্যান। ছবি: সংগৃহীত

এডজাস্ট ফ্যান। ছবি: সংগৃহীত

রান্নাঘরের গরম থেকে নিস্তার পেতে অনেকেই এডজাস্ট ফ্যান ব্যবহার করেন। এই ফ্যান রান্নাঘরের গরম হাওয়া বাইরে বের করে দেয়। ফলে রান্নাঘরের বাতাস ঠাণ্ডা থাকে। সেই সঙ্গে রানাবান্না করার ফলে রান্নাঘরের দেয়ালে এবং ব্যবহার্য জিনিসপত্রে যে তেল চিটচিটে ভাব দেখা দেয় তাও দূর করতে সহায়তা করে।

তবে এই এডজাস্ট ফ্যানেরও যত্নের প্রয়োজন পড়ে। নইলে এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। প্রতিমাসেই এডজাস্ট ফ্যান পরিষ্কার করা জরুরি। যদিও অনেক ঝামেলার কাজ মনে করে অনেকেই এডজাস্ট ফ্যান পরিষ্কার করতে চান না। কিন্তু এডজাস্ট ফ্যান পরিষ্কার করার সহজ একটি উপায় জানলে এই কঠিন কাজটিও আপনার কাছে সহজ হয়ে যাবে। চলুন তবে জেনে নেয়া যাক সহজ উপায়ে এডজাস্ট ফ্যান পরিষ্কার করার কৌশলটি-   

প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই টেবিল চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানি একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন। শক্ত ময়লাগুলো দূর করতে ব্রাশ ব্যবহার করুন। এবার একটি শুকনো কাপড় দিয়ে ফ্যানটিকে পরিষ্কার করে ফেলুন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »