চুলের রুক্ষতা দূর করতে ব্যবহার করুন পালং শাক

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

চুলের রুক্ষতা দূর করতে ব্যবহার করুন পালং শাক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৭ ২ ফেব্রুয়ারি ২০২১  

চুলের রুক্ষতা দূর করবে পালং শাক

চুলের রুক্ষতা দূর করবে পালং শাক

নারীর সৌন্দর্যের অন্যতম এক দিক হচ্ছে তার চুল। বড় চুল অনেকেই পছন্দ করেন। তবে সময়ের অভাবে চুলের যত্ন নেয়া হয়ে ওঠে না, ফলে ঘন লম্বা চুলের স্বপ্ন স্বপ্নই থেকে যায়। ঘন কালো মসৃণ চুল সবারী খুব পছন্দ। তবে শীতকালে বাতাস শুষ্ক থাকার কারণে আমাদের চুলও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। 

পাশাপাশি বাইরের ধুলাবালির প্রভাবও পড়ে চুলের ওপর। ফলে খুশকি থেকে শুরু করে চুলের নানাবিধ সমস্যা দেখা যায়। তবে একটু সতর্ক থাকলে এসব সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। এজন্য ব্যবহার করতে পারেন পালং শাক। জেনে নিন ব্যবহারের উপায়- 

রুক্ষ এবং নিষ্প্রাণ চুলের জন্য আধা কাপ পালং শাক, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল নিয়ে ব্লেন্ডারে ভালো মতো ব্লেন্ড করুন। এরপর এই মিশ্রণটি চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। চুলে সিল্কি ভাব আসবে ও চুল হবে মসৃণ ও প্রাণবন্ত।

এছাড়াও সপ্তাহে তিন দিন গরম তেল দিয়ে চুলের ভেতর ও মাথার তালু ম্যাসাজ করুন। ম্যাসাজের ৩০ থেকে ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন। এ ম্যাসাজ চুল দ্রুত বাড়তে সাহায্য করে। চুল পড়া রোধে তেল ও ক্যাস্টর অয়েল একসঙ্গে হালকা গরম করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে তাতে ভিটামিন-ই ক্যাপসুল ভেঙে অথবা ডিমের কুসুম মিশিয়ে চুলে লাগান। এতে চুল পড়া বন্ধ হয়ে যাবে।

সপ্তাহে দুই থেকে তিন দিনের বেশি শ্যাম্পু করা ঠিক নয়। ঘন ঘন শ্যাম্পু ব্যবহারে চুল শুষ্ক হয়ে পড়ে। এছাড়া কেমিকেল ছাড়া মাইল্ড শ্যাম্পু ব্যবহার করাটাই চুলের জন্য ভালো। এছাড়াও চুল ভালো রাখতে চুলে সূর্যের আলো লাগান। কেননা সূর্য থেকে প্রাপ্ত ভিটামিন ডি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। একইসঙ্গে এটি মাথায় রক্ত চলাচলেও উন্নতি ঘটায়। এছাড়া চুলের এই যত্নগুলোর পাশাপাশি খান সুষম খাদ্য ও পচুর পরিমাণে পানি। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে

English HighlightsREAD MORE »