পেঁয়াজ নিয়ে রাজনীতি করার চেষ্টা বিএনপির

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

পেঁয়াজ নিয়ে রাজনীতি করার চেষ্টা বিএনপির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৩ ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৪০ ২১ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ থাকায় সরবরাহের সংকট দেখিয়ে বেশি দামে বিক্রি করছে দেশীয় কিছু ব্যবসায়ী সিন্ডিকেট। এর ফলে দেশে অস্বস্তি তৈরি হওয়ায় বিষয়টি নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে বিএনপি। বলা হচ্ছে, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করায় খুশি হয়েছেন বিএনপির শীর্ষ নেতারা।

দীর্ঘদিন পরে রাজনীতির একটি ইস্যু খুঁজে পাওয়ায় ভারতের এমন সিদ্ধান্তকে বিএনপির অনেক নেতারা জুতসই বলছেন বলে গুঞ্জন উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পেঁয়াজের বাজার কিছুটা অস্থির হওয়ায় রাজনৈতিকভাবে নিজেদের লাভবান মনে করছে বিএনপি। নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম বাড়ায় সরকারকে দোষারোপ করার সুযোগ পেয়েছেন তারা। নিজেদের রাজনৈতিক ইস্যু না থাকায় পেঁয়াজকেই জাতীয় ইস্যু বানিয়ে সেটি নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা করছেন বিএনপির শীর্ষ নেতারা। 

তাদের আচরণ ও মন্তব্যে মনে হচ্ছে পেঁয়াজ সরবরাহ কমে যাওয়ায় তারা খুশি। অন্তত জনগণকে সরকারের বিরুদ্ধে উস্কে দেয়ার একটি মোক্ষম সুযোগ পেয়েছে তারা।

পর্যবেক্ষকদের মতে, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকার সেটিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা চালিয়ে গেলেও বিএনপির তরফ থেকে উল্টো সরকারকেই দোষারোপ করা হচ্ছে। 

কৃত্রিম সংকটে মানুষের দুঃখ-দুর্দশাকে পুঁজি করে রাজনীতি করতে মরিয়া হয়ে উঠেছে দলটি। নিত্যপ্রয়োজনীয় পণ্যটি নিয়ে শুধু সমালোচনা করে গেলেও সমাধানের কোনো পথ দেখাতে পারেননি। যথারীতি নিজেরা এটিকে রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা করছেন।

দলীয় সূত্র মতে, রাজনৈতিক ইস্যু না থাকায় হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তৃপ্তির ঢেকুর তুলছেন দলের শীর্ষ নেতারা। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম উঠা-নামা নিয়ে জনসাধারণের মধ্যে এক ধরনের অসন্তোষ সবসময়ই বিরাজ করে। যার কারণে মানুষের ইমোশনকে কাজে লাগিয়ে রাজনীতি করতে এরইমধ্যে দলের হাইকমান্ড থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বিষয়টিকে রাজনীতিকরণ করে সরকারের উপর চড়াও হওয়ার চেষ্টা চালিয়ে যেতে লন্ডন থেকেও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও নির্দেশ দিয়েছেন। 

ডেইলি বাংলাদেশ/এএএম/টিআরএইচ/এইচএন