ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৩ ২০ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

একদিন পর আবারো বন্ধ হয়ে গেছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের শর্ত সাপেক্ষে ৫ দিনের মাথায় শনিবার ৭২১ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করে। আগের এলসি করা যাদের কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন পেঁয়াজবাহী ৩১টি ট্রাক শনিবার ভোমরা বন্দরে প্রবেশ করেছে বলে জানান সিএন্ডএফ নেতারা। তবে, পেঁয়াজ রফতানি বন্ধ হলেও অন্যান্য পণ্যবাহী ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে প্রবেশ করছে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর থেকে কোন পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়। শর্ত সাপেক্ষে শনিবার কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন পেঁয়াজবাহী ৩৮টি ট্রাকের মধ্যে ৩১টি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশকরে। তবে, ৫ দিন আটকে থাকার পর পেঁয়াজ আসায় সেগুলোর বেশিরভাগ নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। 

তিনি আরো জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে এখনো দুই শতাধিক পেঁয়াজবাহী ট্রাক আটকে রয়েছে। এরমধ্যে কিছু পেঁয়াজ ফিরে যাচ্ছে আর কিছু পেঁয়াজ সেখানে আনলোড করে স্থানীয়ভাবে বিক্রি করে ফেলছে ব্যবসায়ীরা।

ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, শনিবার সন্ধ্যা পর্যন্ত ৯৩০ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করেছে। রোববার বিকেল  টা পর্যন্ত কোনো পেঁয়াজবাহী ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করেনি। তবে, ভারতের ঘোজাডাঙ্গা কাস্টমস অফিস থেকে এখনো পর্যন্ত তাদের লিখিতভাবে কোনো কিছু জানানো হয়নি।

ডেইলি বাংলাদেশ/জেএইচ