চাঁদের পাথর কিনতে চায় নাসা

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

চাঁদের পাথর কিনতে চায় নাসা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৫৯ ১১ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চাঁদের মাটি থেকে পাথরের সন্ধান করে সেগুলোকে পৃথিবীতে এনে বাজারজাত করার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তাই বিভিন্ন দেশের বেসরকারি সংস্থাকে এই প্রক্রিয়ায় অংশ নেয়ার জন্য আহ্বান জানিয়েছে তারা। এই কাজের বিনিময়ে যেকোনো কোম্পানিকে অর্থ দিতেও প্রস্তুত নাসা।

নাসা জানিয়েছে, চাঁদের মাটিতে একাধিক খনিজের উপস্থিতি রয়েছে এমন স্যাম্পল সংগ্রহ করার জন্য বেসরকারি কোম্পানিগুলোকে আহ্বান জানানো হয়েছে। সেখানে পাথরের সন্ধান পেয়েছে এমন প্রমাণ হিসেবে ওই পাথরের ছবি বা তথ্য নাসাকে দিতে হবে। সেসব তথ্য ও ছবিতে সন্তুষ্ট হলে সেগুলো ১৫ থেকে ২৫ হাজার ডলারে কিনে নেবে নাসা। এরপর সেগুলোকে পৃথিবীতে আনার ব্যবস্থা করবে সংস্থাটি।

উল্লেখ্য, ২০২৪ সালের মধ্যেই এই কাজ সম্পন্ন করতে চায় নাসা। কারণ ২০২৪ সালের পর প্রথম মহাকাশচারী চাঁদের মাটিতে পাঠানো নাসার লক্ষ্য।

নাসার অ্যাডমিনিস্ট্রেটর জিম ব্রাইডেনস্টাইন একটি ব্লগে লেখেন, আজকের ঘোষণার সঙ্গে নাসা তার অবস্থানটি আগের চেয়ে আরো পরিষ্কার করার চেষ্টা করছে। আমরা আমাদের নীতিগুলো প্রয়োগ করে নতুন আবিষ্কারের যুগকে বাস্তবায়িত করতে চাই যা সমগ্র মানবজাতিকে উপকৃত করবে।

সূত্র- দ্য ভার্জ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ