সৈকত থেকে বালু নেয়ায় জরিমানা গুণলো ফরাসি পর্যটক

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

সৈকত থেকে বালু নেয়ায় জরিমানা গুণলো ফরাসি পর্যটক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৯ ৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতালির সারদিনিয়া সমুদ্র সৈকত থেকে ৪ পাউন্ড বালু নেয়ায় এক ফরাসি পর্যটককে এক হাজার ২০০ ডলার জরিমানা করেছে দেশটির কর্তৃপক্ষ। গত ১ সেপ্টেম্বর ব্যাগের ভেতর বোতলে রাখা ৪ দশমিক ৪ পাউন্ড বালুসহ ওই পর্যটককে ইতালির ক্যাগলিয়ারি এলমাস বিমানবন্দর থেকে আটক করা হয়।

সৈকতের এক মুখপাত্র সিএনএনকে বলেন, ইতালির সৈকতগুলোতে সাদা বালু রয়েছে। এগুলো নেয়ার দায়ে অনেক পর্যটককে জরিমানা গুনতে হয়েছে।

এর আগে, ২০১৭ সালে সারিদিনিয়া সৈকত থেকে বালু নেয়াকে অবৈধ ঘোষণা করে আইন চালু করা হয়। বালু তুলে নিয়ে যাওয়ার ঘটনা বাড়তে থাকায় এই আইন প্রণয়ন করা হয়। ওই আইন অনুযায়ী বালু নেয়ার দায়ে ৫০০ থেকে ৩০০ ডলার পর্যন্ত জরিমানার নিয়ম রয়েছে।

ওই মুখপাত্র আরো বলেন, সাদা বালু ছাড়াও সৈকতে আরো বিভিন্ন রঙের বালু ও পাথর রয়েছে। এগুলো বেশি লক্ষ্যবস্তু করে চোরাকারবারিরা। গত বছর একটি ওয়েবসাইটের সন্ধান পাওয়া যায় যেখানে এসব সৈকতের বালু ও পাথর বিক্রি করা হয়। ইউরোপে এ ধরনের ঘটনা ঘটেই চলেছে।

জানা গেছে, সৈকত থেকে কোনো পর্যটককে বালু নিতে দেখলে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে স্থানীয়রা। গত বছর ইতালির সৈকতে আসা এক ফরাসি দম্পতির কাছ থেকে ৮৮ পাউন্ড বালু উদ্ধার করেছিলো কর্তৃপক্ষ। এছাড়া ২০১৮ সালে ইতালির অলবিয়া থেকে এক ব্রিটিশ অধিবাসীর কাছে বালু পাওয়ায় তাকে এক হাজার ডলার জরিমানা করা হয়।

সূত্র- সিএনএন

ডেইলি বাংলাদেশ/এসএমএফ