চাঁদে ‘মরিচা’ ধরছে, বদলাচ্ছে রঙ

ঢাকা, শনিবার   ১২ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

চাঁদে ‘মরিচা’ ধরছে, বদলাচ্ছে রঙ

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫২ ৪ সেপ্টেম্বর ২০২০  

চাঁদে ‘মরিচা’ ধরছে। ছবি: সংগৃহীত

চাঁদে ‘মরিচা’ ধরছে। ছবি: সংগৃহীত

চাঁদ হচ্ছে মহাবিশ্বে পৃথিবীর সবচেয়ে কাছের প্রতিবেশী। চাঁদকে নিয়ে মানুষের কৌতূহল এবং মুগ্ধতা চিরন্তন। তবে এই উপগ্রহেই নাকি ‘মরিচা’ ধরছে! এর ফলে দিনে দিনে রং বদলে যাচ্ছে চাঁদের; যা ভাবাচ্ছে বিজ্ঞানীদেদের।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের একদল গবেষক এরইমধ্যে চাঁদে ‘মরিচা’ পড়া–সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ প্রস্তুত করেছেন। বিজ্ঞানবিষয়ক সাময়িকী সায়েন্স অ্যাডভান্সেসে নিবন্ধটি প্রকাশ হবে বলে আশা করা হচ্ছে।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (আইএসআরও) মহাকাশযান চন্দ্রযান–১ মূলত চাঁদের মেরু এলাকা পর্যবেক্ষণ করে তথ্য পাঠিয়েছিল। সে তথ্য বিশ্লেষণ করে গবেষকরা চাঁদের একটি অংশের বর্ণালিতে মরিচার মতো কিছু একটার প্রভাব খুঁজে পান। মূলত লোহার অক্সাইডের একটি ধরন হলো মরিচা। লোহায় মরিচা পড়তে হলে অবশ্যই তাকে অক্সিজেনের সংস্পর্শে থাকতে হবে। কিন্তু চাঁদের বায়ুমণ্ডল নেই। কাজেই সেখানে অক্সিজেন থাকার প্রশ্নই আসে না। ঠিক এই বিষয়টিই ভাবাচ্ছে বিজ্ঞানীদের।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের নিজস্ব বায়ুমণ্ডল নেই। তবে পৃথিবীর চুম্বকক্ষেত্রের প্রভাবে কিছুটা অক্সিজেন থাকতে পারে। শত শত বছর ধরে চলা এই প্রক্রিয়ার কারণেই চাঁদে খনিজ উপাদান হিসেবে থাকা লোহায় মরিচা পড়ে থাকতে পারে। এছাড়া চাঁদে বরফের উপস্থিতির কারণেও এমনটা ঘটতে পারে।

চাঁদে ‘মরিচা’র বিষয়টি নিয়ে বেশ মাথা ঘামাচ্ছেন বিজ্ঞানীরা। তারা জোরেশোরেই বিষয়টি নিয়ে অনুসন্ধান চালাচ্ছেন। কারণ এর প্রকৃত কারণ জানা খুবই জরুরি।

ডেইলি বাংলাদেশ/এনকে