জাপান উপকূলে ডুবে যাওয়া জাহাজের এক নাবিক উদ্ধার

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

জাপান উপকূলে ডুবে যাওয়া জাহাজের এক নাবিক উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৮ ৩ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপান উপকূলে শক্তিশালী টাইফুনের আঘাতে ৪২ কর্মী ও প্রায় ছয় হাজার গবাদিপশু নিয়ে ডুবে যাওয়া জাহাজের এক নাবিককে উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার জাপানের কোস্টগার্ড বাহিনী সমুদ্রে উদ্ধার অভিযান চালানোর সময় তাকে উদ্ধার করে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

এরআগে একইদিন পূ্র্ব চীন সাগরে ঝড়ের কবলে পড়ে গালফ লাইভস্টক ওয়ান নামের মালবাহী জাহাজটি ডুবে যায়। ডুবে যাওয়ার আগে জাহাজটি থেকে বিপদ সংকেত পাঠানো হয়েছিল।

গালফ লাইভস্টক ওয়ান গত ১৪ অগাস্ট নিউ জিল্যান্ড থেকে চীনের উদ্দেশ্যে রওনা হয়। ১৭ দিনের মাথায় এর গন্তব্যে পৌঁছানোর কথা ছিল। পানামার পতাকাবাহী ১৩৯ মিটার দীর্ঘ জাহাজটিতে ফিলিপাইনের ৩৯ জন, নিউ জিল্যান্ডের দুই জন ও অস্ট্রেলিয়ার দুই জন নাবিক ছিলেন।

বুধবার রাতে তীব্র বাতাস, উত্তাল সমুদ্র এবং মৌসুমী বৃষ্টিপাতের কবলে পড়ে জাহাজটি জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় দ্বীপ আমামি ওশিমার পশ্চিম অঞ্চল থেকে জাহাজটি বিপদ সঙ্কেত পাঠায়।

জাহাজটির খোঁজে তল্লাশি শুরু করে জাপানের কোস্টগার্ডের চারটি অনুসন্ধান জাহাজ ও বেশ কয়েকটি বিমান। এখন পর্যন্ত উদ্ধার হওয়া একমাত্র কর্মী ৪৫ বছর বয়সী ফিলিপাইনের নাগরিক সারেনো এদভারোদো।

কোস্টগার্ডকে তিনি জানিয়েছেন, একটি ইঞ্জিন বিকল হয়ে যাওয়ার পর জাহাজটি ডুবে যায়।

সংকেত পাওয়ার পরই জাপানের কোস্টগার্ডের একটি নজরদারি বিমান বুধবার রাতেই সারেনো এদভারোদোকে শনাক্ত করে। লাইফ জ্যাকেট পরে তিনি সমুদ্রে সাঁতার কাটার চেষ্টা করছিলেন। তবে জাহাজটির অন্য কর্মীদের পরিণতি কি হয়েছিল তা জানাতে পারেননি তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী