পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১২ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৮ ২৮ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে গিয়ে চাপে ছিলেন অ্যাবে। এক সপ্তাহের মধ্যে গত সোমবার দ্বিতীয়বার তাকে হাসপাতালে যেতে দেখা গেছে। এনিয়ে উদ্বেগ তৈরি হয়েছে জাপানে। এমন পরিস্থিতিতে নিজের অবস্থা সবার সামনে তুলে ধরতে শুক্রবার সংবাদ সম্মেলন ডাকেন আবে। সেখানে স্বাস্থ্যগত কারণে পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাপানের সরকার প্রধান।

শুক্রবার সকালে জাতীয় সংবাদমাধ্যম এনএইচকে’র বরাত দিয়ে জাপান টাইমস ও ব্লুমবার্গ টুইট করেছিল, শিনজো অ্যাবে পদত্যাগ করতে যাচ্ছেন। তাদের দাবিই সত্যি হলো। স্বাস্থ্য খারাপ হওয়ার কারণে সরকারের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে চান না অ্যাবে। তাই কঠিন সিদ্ধান্তটা নিয়ে ফেললেন তিনি। 

অ্যাবেকে নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল গত ১৭ আগস্ট টোকিওর একটি হাসপাতালে দেখা যাওয়ার পর। অবশ্য তার দলের কর্মকর্তারা বলেছিলেন, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হাসপাতালে যাওয়া। ওইবার সাড়ে ৭ ঘণ্টা হাসপাতালে থেকে বাড়ি ফেরেন শিনজো অ্যাবে। তবে আবে যে মানসিক অবসাদে ভুগছেন তা অস্বীকার করেননি তারা।

এক সপ্তাহ না যেতে আবারো আবেকে হাসপাতালে দেখা গেছে। সরকারি সূত্র বলেছে, স্বাস্থ্য পরীক্ষার ফলাফল জানতেই এবার সেখানে গেছেন প্রধানমন্ত্রী। সব শঙ্কা কাটাতেই শুক্রবার স্থানীয় সময় বিকাল পাঁচটায় স্বাস্থ্য নিয়ে কথা বলেন আবে। কিন্তু তার আগেই সংবাদমাধ্যমের খবর মেয়াদ ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত থাকলেও তা শেষ না হতেই বিদায় নিতে যাচ্ছেন জাপানের দীর্ঘদিনের প্রধানমন্ত্রী।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/আরএএইচ