চীনের গুপ্তচরবৃত্তি, সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা গ্রেফতার

ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

চীনের গুপ্তচরবৃত্তি, সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪০ ১৮ আগস্ট ২০২০   আপডেট: ১৭:১৮ ১৮ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ৬৭ বছর বয়সী আলেক্সান্ডার ইউক চিং মাকে শুক্রবার গ্রেফতার করা হয়েছে। তিনি চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে জাতীয় প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন বলে অভিযোগ উঠেছে।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই চীনের হয়ে মার্কিন কর্মকর্তার গুপ্তচরবৃত্তির খবর সামনে এলো। ফলে নতুন করে দু'দেশে মধ্যে উত্তেজনা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জানা গেছে, চীনা গোয়েন্দা কর্মকর্তাদের গোপন তথ্য সরবরাহ করতে তার এক আত্মীয়ের সঙ্গে তিনি ষড়যন্ত্র করেছেন বলে অভিযোগে দাবি করা হয়। তার ওই আত্মীয়ও গোয়েন্দা সংস্থার সদস্য ছিলেন।

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার পর ১৯৮২ সালে সিআইএয়ের কাজ করেন ইউক চিং। যাতে তিনি সর্বোচ্চ গোপনীয় নিরাপত্তা তথ্যেও প্রবেশ করতে পারতেন। ১৯৮৯ সালে তিনি সিআইয়ের চাকরি ছাড়েন। পরে চীনের সাংহাইতে বসবাস শুরু করেন। পরে ২০০১ সালে ফের হাওয়াইতে ফিরে আসেন। প্রায় এক দশক ধরে আলেক্সান্ডার ইউক চিং মা এবং তার ওই আত্মীয় চীনের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করে যাচ্ছেন বলে জানা গেছে।

মঙ্গলবার আলেক্সান্ডার ইউক চিং মা'কে আদালতে উপস্থাপনের কথা রয়েছে। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো প্রমাণিত হলে তাকে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হতে পারে বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »