সরকারের পদত্যাগের দাবিতে ব্যাংককে বিক্ষোভ

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১২ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

সরকারের পদত্যাগের দাবিতে ব্যাংককে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৯ ১৭ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকারবিরোধী বিক্ষোভে ফুঁসে উঠেছে থাইল্যান্ড। সরকারের পদত্যাগ, সংবিধান পরিবর্তন ও বিরোধী নেতাকর্মীদের হয়রানি বন্ধের দাবিতে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ১০ হাজারেরও বেশি বিক্ষোভকারী জড়ো হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে প্রায় প্রতিদিন শিক্ষার্থী সংগঠনগুলো আন্দোলন করছে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটিতে। রোববার বিক্ষোভকারীরা বলেছে যে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশটিতে পরিবর্তনের পক্ষে ব্যাপক সমর্থন প্রদর্শন করবে এই বিক্ষোভ।

বার্তা সংস্থা রয়টার্সকে স্নাতকোত্তর পাশ করা ২৯ বছরের কুক্কিক নামের এক শিক্ষার্থী বলেন, আমরা সবাই বিভিন্ন সংগঠন থেকে এসেছি। আমরা সবাই ভিন্ন বয়সী। সেসময়ে বিক্ষোভকারীদের মুখে স্লোগান ছিলো, ‘একনায়কতন্ত্র হটাও, গণতন্ত্র দীর্ঘজীবী হোক।’

প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচার পদত্যাগের দাবি জানিয়েছে বিক্ষোভকারীরা। গত বছর দেশটির ‘বিতর্কিত নির্বাচনে’ জয়ের পর সরকারের দায়িত্ব গ্রহণ করেন সামরিক সরকারের সাবেক নেতা। শক্তিশালী রাজতন্ত্রের বিলুপ্তির দাবিও জানিয়েছে কিছু বিক্ষোভকারীরা।

৫০ বছর বয়সী থানিয়ারাক সুকসারার্দ নামের এক বিক্ষোভকারী বলেন, কয়েক সপ্তাহ ধরেই শিক্ষার্থীরা ঘরের বাইরে বিক্ষোভ করছে। আমি তাদের সমর্থন দিতে এসেছি। তাদের রাজনৈতিক পরিবর্তনের দাবিকে আমি সমর্থন করি।

প্রায়ুথ ২০১৪ সালের সামরিক অভ্যুত্থানে ক্ষমতা কেড়ে নেয়ার পর থেকে থাইল্যান্ডে সবচেয়ে বড় বিক্ষোভ এটি। ব্যাংককের ডেমোক্র্যাসি মনুমেন্টে সমবেত হওয়া সব বিক্ষোভকারীদের একটাই দাবি, সরকারের পদত্যাগ।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, বিক্ষোভে শৃঙ্খলা বজায় রাখতে প্রায় ছয় শতাধিক নিরাপত্তা কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ