বিএনপির সিনিয়রদের পদত্যাগের গুঞ্জন

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১২ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

বিএনপির সিনিয়রদের পদত্যাগের গুঞ্জন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ১০ আগস্ট ২০২০   আপডেট: ১৩:৫১ ১০ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সাজা স্থগিতের মেয়াদ বাড়ার আশায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রাজনীতি থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিতে পারেন- এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে দলটিতে। ফলে তার সঙ্গে রাজনীতি করা সিনিয়র নেতারা গণপদত্যাগের হুমকি দিয়েছেন বলে দলটির একাধিক সূত্র থেকে জানা গেছে।

খালেদা জিয়ার পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি এখন রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। রাজনীতির ব্যাপারে তার তেমন কোনো উৎসাহ নেই। তার পরিবারের দুই সদস্য- ভাই শামীম এস্কান্দার এবং বোন সেলিমা ইসলামও চান না তিনি আর রাজনীতিতে সক্রিয় থাকেন।

এদিকে আগামী ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার জামিনের ৬ মাস মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এখন নতুন করে জামিন নেয়ার প্রস্তুতি চলছে। এ অবস্থায় রাজনীতিতে যুক্ত থাকলে জামিন নাও পেতে পারেন- এমন আশঙ্কাতেই রাজনীতি থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে চান খালেদা জিয়া।

দলীয় সূত্রে জানা গেছে, দলটির বেশিরভাগ সিনিয়র নেতা খালেদা জিয়া অনুসারী। তাদের সব চিন্তাভাবনাই খালেদা জিয়া কেন্দ্রিক। এ জন্য তারেকের নেতৃত্বে দলের মধ্যে তারা আজ নিষ্ক্রিয়। তাই খালেদা জিয়া রাজনীতিতে না থাকলে তারাও বিএনপির রাজনীতি থেকে পদত্যাগ করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র এক নেতা বলেন, আমরা খালেদা জিয়ার রাজনীতি করি। খালেদা ছাড়া বিএনপিতে অন্য কেউ ক্ষমতার হাল ধরবে এটা আমরা প্রত্যাশা করি না। 

তিনি বলেন, তারেক রহমানের সঙ্গে সিনিয়র নেতাদের মতামতের কোনো মিল নেই। তিনি দলের সিনিয়র জুনিয়র বিষয়টি মানতে নারাজ। ফলে তারেক রহমান দলের সিনিয়র নেতাদের প্রতি আস্থাভাজন নয়। আবার সিনিয়র নেতারা তাকে নেতা হিসেবে মানতে নারাজ। ফলে দলের মধ্যে একটা বড় অপ্রকাশ্য দ্বন্দ্ব রয়ে গেছে। তাই এই মুহূর্তে খালেদা রাজনীতি থেকে অবসর নিলে বিএনপির এসব সিনিয়র নেতারাও গণপদত্যাগ করবেন বলে গুঞ্জন উঠেছে দলের মধ্যে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন